মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

ইসরায়েলে পৌঁছেছে মার্কিন অ্যান্টি মিসাইল সিস্টেম

ইসরায়েলে পৌঁছেছে মার্কিন অ্যান্টি মিসাইল সিস্টেম

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছে, ইসরায়েলে যুক্তরাষ্ট্রের উন্নত অ্যান্টি মিসাইল সিস্টেম (থাড মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা) পৌঁছে গেছে এবং তা ইতোমধ্যে বসানো হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) টাইমস অব ইসরায়েল গণমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। সিস্টেমটির কার্যক্ষমতা সম্পর্কিত আরও কোনো তথ্য অস্টিন প্রকাশ করেননি।

তবে তিনি বলেন, ইসরায়েলকে রক্ষা করতে থাড মিসাইল পাঠানো হয়েছে, যা যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার একটি অংশ। এ সিস্টেমটি ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আক্রমণের বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম।

ইসরায়েলি সামরিক অভিযান এবং আঞ্চলিক উত্তেজনা বাড়ার প্রেক্ষাপটে এ ব্যবস্থা স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি জানান।

এদিকে, ইসরায়েল জানিয়েছে, বৈরুত ও লেবাননের দক্ষিণাঞ্চলে তাদের বিমান হামলা আরও তীব্রতর হয়েছে। লেবানন সূত্র জানায়, হিজবুল্লাহ সমর্থিত একটি ব্যাংকের একাধিক শাখাতেও আঘাত হানা হয়েছে, যার মধ্যে দাহিয়েহ শহরে বড় বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

গাজায় চলমান সংঘাত শুরুর পর থেকেই ইসরায়েলের পাশে রয়েছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলকে অস্ত্র ও গোয়েন্দা সহায়তা প্রদানের পাশাপাশি, মার্কিন সামরিক শক্তি ও যুদ্ধজাহাজ মধ্যপ্রাচ্যে মোতায়েন করা হয়েছে।

সম্প্রতি ইরানের সঙ্গে ইসরায়েলের উত্তেজনা বাড়ার প্রেক্ষাপটে, ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র তাদের সমরাস্ত্র সরবরাহ আরও জোরদার করেছে।

উল্লেখ্য, থাড মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা একটি উন্নত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা, যা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধ করতে সক্ষম। এটি যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী দ্বারা ব্যবহৃত হয়। এ সিস্টেমটি উচ্চতর উচ্চতায় (হাই অলটিচিউড) মিসাইলকে ধ্বংস করতে সক্ষম, যা শত্রুপক্ষের মিসাইলকে লক্ষ্যবস্তুতে পৌঁছানোর আগেই ধ্বংস করে দেয়। এতে ট্রাক-মাউন্ট করা লঞ্চার, ইন্টারসেপ্টর মিসাইল, রাডার সিস্টেম এবং ফায়ার কন্ট্রোল উপাদান রয়েছে।

থাড মিসাইল ব্যবস্থাটি ইসরায়েলের মতো দেশের জন্য গুরুত্বপূর্ণ, কারণ এটি একটি বৃহত্তর এলাকা রক্ষা করতে পারে এবং অন্য প্রতিরক্ষা ব্যবস্থা যেমন প্যাট্রিয়টের সাথে সমন্বিতভাবে কাজ করে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১