মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

তরকারিতে বেশি ঝাল পড়ে গেলে যা করবেন!

তরকারি

রান্না করতে গিয়ে ভুলবশত মরিচ বেশি পড়ে গেছে! এ রকম পরিস্থিতি সবারই কম-বেশি হয়। অনেকে মন খারাপ করে খাবারটি ফেলেও দেন। দ্য কিচেনের এক প্রতিবেদন বলছে, কিছু সহজ পদ্ধতি অবলম্বন করলেই খাবারে দেয়া অতিরিক্ত ঝাল স্বাদ বদলে দেয়া যাবে। কীভাবে হবে সেই জাদু, চলুন জেনে নিই-
১.
মেরিনেট করে রাখা মাংসে মরিচ বেশি পড়লে চিন্তার কিছু নেই। যা মেরিনেট করছেন সেটি ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। এ ক্ষেত্রে যে মসলাগুলো ইতোমধ্যে ব্যবহার করেছেন তা নষ্ট হবে, কিন্তু খাবারটি আবারও নিজের স্বাদমতো রান্না করতে কোনো বাধা থাকবে না।
২.
স্যুপ বা ঝোলজাতীয় খাবারে মরিচ বেশি দিয়ে ফেললে তাতে আরেকটু পানি ঢেলে দিন। এর সঙ্গে দিন আলু। আলু এবং পানি ঝাল কমিয়ে ফেলবে। পরে চাইলে আলু তুলে ফেলতে পারেন। এতে খাবারের স্বাদ কমবে না।
৩.
অতিরিক্ত ঝাল খাবারটি যদি ফ্রাইড রাইস বা নুডলস হয়ে থাকে তাহলে এর সঙ্গে আরও কিছু রাইস বা নুডলস সিদ্ধ করে মিশিয়ে দিন। পাশাপাশি সবজি বা মাংসও দিতে পারেন। এতে ঝাল কমে খাবারের স্বাদ ব্যালেন্স হয়ে যাবে।
৪.
ঝোল হোক কিংবা ভুনা- যেকোনো তরকারি থেকে ঝাল শুষে ফেলতে সবচেয়ে কার্যকরী হলো দুধ এবং টক দই। আপনার রান্না করা তরকারিটি ঝাল হয়ে গেলে তাতে পরিমাণমতো দুধ কিংবা টক দই মিশিয়ে দিন। তারপর ১৫ থেকে ২০ মিনিট হালকা আঁচে দিয়ে রাখুন। ঝাল নির্দিষ্ট মাত্রায় চলে আসবে। ভাজাপোড়া খাবারের ক্ষেত্রেও এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।
৫.
ঝাল কমানোর আরেকটি কার্যকরী উপায় হলো লেবুর রস। যেকোনো খাবারে মরিচ বা ঝালজাতীয় উপাদানের মাত্রা বেশি হয়ে গেলে তাতে পরিমাণ অনুযায়ী লেবুর রস দিয়ে দিন। ঝাল সমস্যার সমাধান হয়ে যাবে।
৬.
কোনো ভাজা খাবার রাধলেন। কিন্তু খেতে গিয়ে দেখা গেল ঝাল হয়ে গেছে। এখন কিছু করার নেই। সে ক্ষেত্রে ওই খাবারের সঙ্গে পরিবেশন করুন টক দইয়ের রায়তা। ঝাল কেউ ধরতেই পারবে না।
৭.
বিরিয়ানি, রোস্ট বা রেজালা ধরনের খাবারগুলোতে ঝালের মাত্রা বেশি হয়ে গেলে- তাতে যোগ করে দিন বাদাম বাটা বা মালাই। এই পদ্ধতিতে ঝাল একেবারেই থাকবে না। এ ক্ষেত্রে চিনিও ব্যবহার করতে পারেন।

 

Source: দ্য কিচেন

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১