মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

ব্ল্যাক ফাঙ্গাসের রোগী শনাক্ত ঢামেক হাসপাতালে

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ৪৫ বছর বয়সী এক ব্যক্তির শরীরে ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হয়েছে। ওই ব্যক্তি এর আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। সোমবার (৪ জুন) ঢামেক হাসপাতালের রেজিস্ট্রার ডা. ফরহাদ হাছান চৌধুরী মারুফ বিষয়টি গনমাধ্যমকে নিশ্চিত করেছেন।



তিনি জানান, ‘ওই ব্যক্তি ২৮ দিন আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন। পরে করোনা পরবর্তী জটিলতা নিয়ে এক সপ্তাহ আগে ঢামেক হাসপাতালে ভর্তি হন তিনি। তখন তার মাথাব্যথা ও ডান চোখে সমস্যা হচ্ছিল। পরে তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন বলে আমরা সন্দেহ করি।’

ডা. ফরহাদ আরও জানান, ‘গত পরশু নাক-কান-গলা বিভাগের সহযোগিতায় ওই ব্যক্তির নাকে অপারেশন করি। নমুনা নিয়ে ফাঙ্গাস পরীক্ষার জন্য বারডেম হাসপাতালে পাঠানো হয়। সেখানে রোগীর হিস্টোপ্যাথলজি, মাইক্রোস্কপি ও কালচার তিনটা পরীক্ষায় ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হয়। বর্তমানে তাকে ক্যাবিনে রেখে তার চিকিৎসা চলছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, ব্ল্যাক ফাঙ্গাস শনাক্তে আতঙ্কিত হওয়ার কিছু নেই। ৪৫ বছর বয়সী ওই পুরুষ রোগী হাসপাতালের কেবিন ব্লকে ভর্তি আছেন। আমাদের চিকিৎসকরা বোর্ড বসিয়ে তাকে চিকিৎসা দিচ্ছে। তবে ব্ল্যাক ফাঙ্গাস রোগী এটাই প্রথম না। এটা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১