মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

রাজশাহী কারাগারের দাপ্তরিক জি-মেইল থেকে তথ্য চুরি, বহাল তবিয়তে অভিযুক্ত কারারক্ষী সুলতান হাবীব

রাজশাহী কারাগারের দাপ্তরিক জি-মেইল থেকে তথ্য চুরি, বহাল তবিয়তে অভিযুক্ত কারারক্ষী সুলতান হাবীব

হুমায়ুন কবীর, রাজশাহীঃ
রাজশাহী কেন্দ্রীয় কারাগারের স্পর্শকাতর তথ্য আদান প্রদানের মাধ্যম digprisonsraj@gmail.com জি-মেইল থেকে তথ্য চুরি করার ঘটনা ঘটেছে। এ ঘটনায় কারাগারের সহকারী প্রধান কারারক্ষী এ কে এম শাহাজাদা সুলতান হাবীবের জড়িত থাকার প্রমান মিললেও তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি। এমনকি এই কারারক্ষীর বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেয়ার জন্য খুলনা কারাগারের কারা উপ মহাপরিদর্শক অসীম কান্ত পাল রাজশাহী কারাগারের সিনিয়র জেল সুপার মোঃ আব্দুল জলিলকে সুপারিশও করেছেন।

কারাগার সুত্রে জানা যায়, সারাদেশের বিভিন্ন সরকারী দপ্তরের ন্যায় রাজশাহী কারা উপ-মহাপরিদর্শকের কার্যালয়ের জি-মেইল digprisonsraj@gmail.com এর মাধ্যমে দাপ্তরিক তথ্য কারা অধিদপ্তর, বিভাগস্থ কারাগারসমূহসহ দেশের বিভিন্ন স্থানে আদান প্রদানে অত্যধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারাগারের স্পর্শকাতর তথ্য আদান প্রদানে জি-মেইলটির নিরাপত্তার জন্য গত ১০.০৫.২০২৩ তারিখ দিবাগত রাত ৭:৩০ টায় পূর্বের ব্যবহৃত পাসওয়ার্ড পরিবর্তন করা হয়। গত ১০.০৫.২০২৩ তারিখ দুপুর ৩:২৪ টায় কারা অধিদপ্তর হতে রাজশাহী বিভাগস্থ কারাগারসমূহে কর্মরত “প্রধান কারারক্ষী, সহকারী প্রধান কারারক্ষী ও মহিলা কারারক্ষীগণের খসড়া জ্যেষ্ঠতা তালিকায় আপত্তি/মতামত আহবান”সম্বলিত পত্রটি কারা অধিদপ্তর হতে অত্র দপ্তরের জি-মেইলে আসে। অত্র দপ্তরে কর্মরত কারারক্ষী নং ৩২৪৫৮ নুরুন্নবী জি-মেইলে পত্রটি দেখতে পান। কিন্তু পরবর্তী দিন অর্থাৎ ১১.০৫.২০২৩ তারিখে দপ্তরে উপস্থিত হয়ে জি-মেইলে পত্রটি খুঁজে না পেয়ে অফিস সহকারী জনাব রিপন কুমার পাল এর সহায়তায় জি-মেইলের ডকুমেন্টটি খোঁজাখুঁজি করে বিন অপশনে
পাওয়া যায় এবং সেখান থেকে প্রিন্টআউট করা হয়েছে।

সেপ্রেক্ষিতে দেখা যায় উক্ত ডকুমেন্ট ফাইলটি sultanshazadahabib@gmail.com নামক জি-মেইল আইডিতে ফরওয়ার্ড করে নেয়া হয়েছে যা সরকারি তথ্য বিনষ্ট এবং সাইবার ক্রাইমের অপরাধের সামিল। এছাড়াও জি-মেইলের সিকিউরিটি এন্ড সেটিংস অপশনে উক্ত মেইলটি Vivo vivo 1902 মডেল মোবাইল ফোনটি ১১.০৫.২০২৩ তারিখ রাত ৭:৩৬ টা পর্যন্ত সচল ছিল। উক্ত জি-মেইল ও মোবাইল সেটটি কার এবং কে ব্যবহার করছে এ বিষয়ে অত্র দপ্তরে কর্মরত সকলের মোবাইল সেট যাচাই করে এই জি-মেইল ও মোবাইল সেট বর্তমানে অত্র কার্যালয়ে কেউ ব্যবহার করেন না মর্মে নিশ্চিত হওয়া গেছে। অত্র কার্যালয় হতে এ কে এম শাহাজাদা সুলতান হাবীব, সহকারী প্রধান কারারক্ষী নং-৩১৮২৪ কে ১১.০৪.২০২৩ এ প্রেষণমুক্ত করে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পদায়ন করা হয়। এখানে আরো উল্লেখ্য যে, digprisonsrai@gmail.com এই জি-মেইলটি ব্যবহার করে ফ্রিল্যান্সিং fiverr.com/onlinedatacntryjob.com সাইটসহ অন্যান্য কয়েকটি ওয়েব সাইটে sult9751 নামে এ্যাকাউন্ট খোলা হয়েছে যা কঠিন শাস্তিযোগ্য অপরাধ।

এ বিষয়ে পুলিশের সাইবার ক্রাইম দল এর সহযোগিতা নিয়ে বিষয়টি তদন্তপূর্বক দাপ্তরিক জি-মেইলে হ্যাকিং/অনুপ্রবেশ এর ঘটনার সাথে জড়িত ব্যক্তি/ব্যক্তিদের চিহ্নিত করে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ সম্বলিত প্রতিবেদন ১৫(পনেরো) কর্মদিবসের মধ্যে অত্র দপ্তরে দাখিলের জন্য বলা হলেও তা ২০কার্য দিবসেও সম্ভব হয়নি।

এদিকে নামপ্রকাশ না করার শর্তে একাধিক কারারক্ষীরা বলেন, এই কারাগারে এর আগে এতো অনিয়ম ছিলো না। কারাগারের জেলার মোঃ নিজাম উদ্দিন কারাগারে যোগদানের পর থেকে কারাগারে যেন অনিয়মই নিয়মে পরিনত হয়েছে। কারাগারের চাল,তেল,গমসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদী খোলা বাজারে বিক্রি,বন্দি কেনা বেচা,হাসপাতালের বেড বানিজ্য বেরে গেছে । এ ছাড়ার বন্দিদের সাথে অর্থের বিনিময়ে দেখা করানো ও মোবাইলে কথা বলার বিষটি নিত্য দিনের।

কারাগারের জি-মেইল থেকে তথ্য চুরি বিষয়ে রাজশাহী কারাগারের সিনিয়র জেল সুপার মোঃ আব্দুল জলিলকে জিজ্ঞাসা করলে তিনি এ বিষয়ে কোন কিছু জানেন না বলে জানালে।ও কারাগারের জেলার মোঃ নিজাম উদ্দিন জি-মেইল থেকে তথ্য চুরির ঘটনা স্বীকার করেন এবং তদন্ত পূর্বক অপরাধীর ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান তিনি।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১