মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

সাপাহারে আমের গুটিতেই উঁকি দিচ্ছে কৃষকের স্বপ্ন

সাপাহারে আমের গুটিতেই উঁকি দিচ্ছে কৃষকের স্বপ্ন।

সাপাহার নওগাঁ প্রতিনিধিঃ

আমের বানিজ্যিক রাজধানী হিসেবে খ্যাত বরেন্দ্র অঞ্চল নওগাঁর সাপাহার যা দেশ ছাড়িয়ে বিদেশেও সুখ্যাতি ছড়িয়েছে। আর এই আম নওগাঁর বরেন্দ্র অঞ্চলের প্রধান অর্থকরী ফসলের স্বীকৃতি অর্জন করেছে। প্রতি বছর এ অঞ্চল থেকে আম রপ্তানি হয় বিভিন্ন দেশে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে উপজেলার আম বাগান গুলোর গাছে দেখা যাচ্ছে গুটিআমের যা দিন দিন বড় হচ্ছে। আর কৃষকের স্বপ্ন এখন এই গুটি আমের মধ্যেই উঁকি দিচ্ছে।

বর্তমানে এই উপজেলায় বিভিন্ন জাতের আম চাষ হচ্ছে। উল্লেখযোগ্য ভাবে আম্রপালি,খিরসাপাত, বারি-৪, হিমসাগর,আশ্বিনা, লখনা, কাটিমন সহ নানান জাতের আম চাষ হচ্ছে। তবে তুলনামূলক ভাবে আম্রপালি চাষ হচ্ছে শতকরা ৭৫ শতাংশ । আবহাওয়ার পরিবর্তন না হলো এবারেও আমের বাম্পার ফলন হবে বলে ধারণা করছেন চাষীরা

চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলে এবার আমের বাম্পার ফলনের স্বপ্ন দেখছে আম চাষীগণ এবং গত বছরের মতো ভালো বাজার মূল্যের ও প্রত্যাশা । ফলশ্রুতিতে এবার ও উপজেলার বিভিন্ন এলাকায় আম চাষ বেড়েছে এবং স্থানীয় চাষীরা ঝুঁকে পড়ছেন আমবাগান তৈরীতে । এবছর আমের মুকুল পরবর্তী সময়ে আবহাওয়া প্রতিকূলে থাকলেও পরবর্তীতে আবহাওয়া ভালো হওয়ায় আমের বর্তমান অবস্থা সন্তোষজনক বলছেন আমচাষীরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মনিরুজ্জামান বলেন তুলনামূলক ভাবে এবার আমের তেমন রোগবালাই নেই। তবে উকুন পোকার কিছুটা আক্রমন রয়েছে। যার কারনে কৃসকদের যথাযথ পরামর্শ দেওয়া হচ্ছে। চলতি বছরে এই উপজেলায় ৯ হাজার ২শ’ ৫৫ হেক্টর জমিতে আম চাষ হচ্ছে। হেক্টর প্রতি ফলনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৫ মেট্রিক টন বলেও জানান এই কর্মকর্তা।

উপজেলার একাধিক আমচাষীর সাথে কথা হলে তারা বলেন, প্রাকৃতিক দুর্যোগ না হলে এ বছরেও আমের বাম্পার ফলনের আশা করছেন। আগামী কয়েক সপ্তাহের মধ্যে সব বাগান গুলোতে পূর্ণাঙ্গ আম দেখা যাবে এবং আমের যথাযথ পরিচর্যার বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শ অনুযায়ী বালাইনাশক ব্যাবহার করছেন এলাকার আমচাষীরা। এবার ও আমের বাম্পার ফলন ধরে রাখতে একবুক স্বপ্ন নিয়ে বাগান পরিচর্যার কাজে ব্যাস্ত সময় পার করছেন উপজেলার সকল আমচাষীগণ।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১