মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

শেয়ারবাজারে বিমা কোম্পানির বিনিয়োগ বাড়াতে বৈঠকে বসছে বিএসইসি

বিএসইসি

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ারবাজারে বিমা কোম্পানিগুলোর বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা। পাশাপাশি বিমা কোম্পানিগুলোর কী পরিমাণ বিনিয়োগ রয়েছে তাও খতিয়ে দেখা হবে।

আজ বুধবার (০৭ ডিসেম্বর) বিকেলে কমিশনের মাল্টিপারপাস হলে বিমা কোম্পানির বিনিয়োগ-সংক্রান্ত পরিস্থিতি পর্যালোচনা করতে বৈঠকে বসছে কমিশন।

বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, শেয়ারবাজারে চলমান মন্দা পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে বিমা কোম্পানির বিনিয়োগ-সংক্রান্ত তথ্য পর্যালোচনার জন্য শীর্ষ কর্মকর্তাদের ডাকা হয়েছে। বৈঠকে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যানেরও উপস্থিত থাকার কথা রয়েছে।

সূত্র জানিয়েছে, সম্প্রতি শেয়ারবাজারে তালিকাভুক্ত ৭টি এবং তালিকাভুক্ত নয় ১৯টি বিমা কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকদের বৈঠকে উপস্থিত থাকার জন্য চিঠি পাঠানো হয়েছে।

শেয়ারবাজারে সর্বমোট তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানির সংখ্যা ৫৫টি। এর মধ্যে পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার কম থাকা এমন ২৬টি বিমা কোম্পানিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার ক্ষেত্রে তাদের ইকুইটির ২০ শতাংশ অর্থ বিনিয়োগ করার শর্তে ছাড় প্রদান করে বিএসইসি।

কিন্তু কোম্পানিগুলো ফিক্সড প্রাইস পদ্ধতিতে শেয়ারবাজারে তালিকাভুক্তি ও ইকুইটির ২০ শতাংশ অর্থ শেয়ারবাজারে বিনিয়োগ—এ দুটির কোনোটিই এখন পর্যন্ত বাস্তবায়ন করেনি। এ অবস্থায় এসব বিমা কোম্পানিকে তালিকাভুক্তি ও ইকুইটির ২০ শতাংশ অর্থ শেয়ারবাজারে বিনিয়োগের জন্য উৎসাহিত করতে বৈঠকের উদ্যোগ নিয়েছে বিএসইসি।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, ২০২০ সালের ৩০ নভেম্বর বিএসইসির জারি করা নির্দেশনা অনুসারে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে বৈঠক আয়োজন করা হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করবেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

যে ২৬টি বিমা প্রতিষ্ঠানের এমডিদের বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে সেগুলো হলো হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স, গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্স, সানফ্লাওয়ার লাইফ ইন্স্যুরেন্স, বায়রা লাইফ ইন্স্যুরেন্স, বেস্ট লাইফ ইন্স্যুরেন্স, এনআরবি গ্লোবাল লাইফ ইন্স্যুরেন্স, প্রোটেক্টিভ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, ডায়মন্ড লাইফ ইন্স্যুরেন্স, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স, যমুনা লাইফ ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, স্বদেশ লাইফ ইন্স্যুরেন্স, ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, এলআইসি (বাংলাদেশ), সাউথ এশিয়া ইন্স্যুরেন্স, ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স এবং সিকদার ইন্স্যুরেন্স।

শেয়ারবাজারে সম্প্রতি তালিকাভুক্ত চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স, সোনালি লাইফ ইন্স্যুরেন্স, মেঘনা ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ইউনিয়ন ইন্স্যুরেন্স এবং সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের নাম রয়েছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১