মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

মুনাফা বেড়েছে দুই কোম্পানির, কমেছে দুটির

পুঁজিবাজারে তালিকাভুক্ত মার্কেন্টাইল ব্যাংক ও নিটল ইন্স্যুরেন্সের মুনাফা আগের বছরের তুলনায় বেড়েছে। বিপরীতে প্রাইম ব্যাংক ও এডিএন টেলিকমের মুনাফা কমেছে।

এর মধ্যে এডিএন টেলিকম চলতি হিসাব বছরের (২০২১-২২) তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আর বাকি তিন প্রতিষ্ঠান চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

নিয়ম অনুযায়ী, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে প্রতি তিন মাস পরপর তাদের ব্যবসার আয়-ব্যয়ের তথ্য প্রকাশ করতে হয়।

এরই আলোকে সোমবার (২৫ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এই চার কোম্পানি তাদের আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে কোম্পানিগুলোর মুনাফার এই তথ্য উঠে এসেছে।

প্রাইম ব্যাংক:

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ- এই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৯২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৩৪ পয়সা। এ হিসাবে আগের বছরের তুলনায় শেয়ারপ্রতি মুনাফা কমেছে ৪২ পয়সা।

মার্কেন্টাইল ব্যাংক:

চলতি বছরের প্রথম তিন মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৮৬ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৬১ পয়সা। এ হিসাবে আগের বছরের তুলনায় শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ২৫ পয়সা।

নিটল ইন্স্যুরেন্স:

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৬৪ পয়সা। এ হিসাবে আগের বছরের তুলনায় শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ১ পয়সা।

এডিএন টেলিকম:

চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়ের মধ্যে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫৬ পয়সা। এ হিসাবে আগের বছরের তুলনায় শেয়ারপ্রতি মুনাফা কমেছে ২ পয়সা।

তৃতীয় প্রান্তিকে মুনাফা কমলেও নয় মাসের (২০২১ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ) হিসাবে কোম্পানিটির মুনাফা গত বছরের তুলনায় বেড়েছে। চলতি হিসাব বছরের প্রথম নয় মাসে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ৭৭ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা ছিল ১ টাকা ৭৬ পয়সা।

 

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১