মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

অটোমেটেড মেশিনের দিকে ঝুঁকছে পোশাক কারখানার মালিকরা

অটোমেটেড মেশিনের দিকে ঝুঁকছে পোশাক কারখানার মালিকরা

আগামী দুই বছরের মধ্যে দেশের ৮০ শতাংশ পোশাক কারখানার মালিকরা অটোমেটেড বা স্বয়ংক্রিয় মেশিন ক্রয় করার পরিকল্পনা করছে। এই সময়ে বিগত সময়ের তুলনায় অটোমেশন ১৩ শতাংশর অধিক বৃদ্ধি পাবে। এতে প্রতি মেশিনে ১ থেকে ৬ জন শ্রমিক যুক্ত হতে পারে। বর্তমানে গড়ে কর্মরত দুই হাজার ২৫০ শ্রমিকদের মধ্যে মাত্র ৫০০ জন শ্রমিক এই অটোমেশন প্রক্রিয়ায় যুক্ত হতে পারে।

অটোমেশনের অধিক দক্ষতা ও তুলনামূলক কম উৎপাদন খরচের কারণে আগের চেয়ে ২২ শতাংশ উৎপাদন বাড়তে পারে। তবে উৎপাদন বাড়লেও বিপুল সংখ্যক শ্রমিক অটোমেশনে যুক্ত হতে না পারার সম্ভাবনা থাকায় এই শিল্পে বেকারত্বের সংখ্যা বাড়বে।

সোমবার (২১ অক্টোবর) রাজধানীর গুলশানের একটি হোটেলে সংলাপ অনুষ্ঠানে এই তথ্য তুলে ধরা হয়। এতে ’ভবিষ্যতমূখী পোশাক শিল্প: টেকসই বৃদ্ধির জন্য অটোমেশন ও শ্রমিকদের সুরক্ষা নিশ্চিতকরণ’ শীর্ষক মূল উপস্থাপনা তুলে ধরেন লাইটক্যাসল পাটনার্স এর সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালক জাহেদুল আমিন।

উপস্থাপনায় বলা হয়, দেশের পোশাক কারখানার ২৬৭ জন কারখানার মালিক, বিদেশী ক্রেতা ও পোশাক শ্রমিকদের সাক্ষাতকারের ভিত্তিতে সম্প্রতি একটি জরিপ পরিচালনা করা হয়। ২০২৩ সালের ৫ ফেব্রুয়ারি থেকে ২০২৩ সালের ৮ এপ্রিল সময়কালীন ঢাকা ভিত্তিক ২০ টি পোশাক কারখানার উপর জরিপ করা হয়। জরিপে এই বিষয়গুলো উঠে আসে। শিমি টেকনোলজি (Shimmy Technology) নামে একটি দক্ষতা উন্নয়ন প্রতিষ্ঠানের তথ্য সূত্রে এই চিত্র পাওয়া গেছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১