মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

পরিবর্তিত জলবায়ুতে ক্রপ মডেলিংয়ের গুরুত্ব বিষয়ে বাকৃবি শিক্ষকদের প্রশিক্ষণ

পরিবর্তিত জলবায়ুতে ক্রপ মডেলিংয়ের গুরুত্ব বিষয়ে বাকৃবি শিক্ষকদের প্রশিক্ষণ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ফসল উৎপাদনের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব পরীক্ষণ এবং জলবায়ু সহনশীল ফসল ব্যবস্থার অভিযোজনের মাধ্যমে বাংলাদেশের চরাঞ্চলে ফসলের উৎপাদন শিলতার উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ক্রপ মডেলিং শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। তিন দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগে অধ্যয়নরত পিএইচডি এবং স্নাতকোত্তর শিক্ষার্থীরা।

শনিবার (২০ অক্টোবর) বিকেল সাড়ে চারটায় কৃষিতত্ত্ব বিভাগের সম্মেলন কক্ষে ওই প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান আয়োজন করা হয়। গত বৃহস্পতিবার (১৭ অক্টোবর) তিন দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. কে. ফজলুল হক ভুঁইয়া।

জানা যায়, প্রশিক্ষক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এম. জি. মোস্তফা আমিন এবং অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান। বাংলাদেশের চরাঞ্চলে ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষে পরিবর্তিত জলবায়ু পরিস্থিতিতে ক্রপ মডেলিংয়ের প্রয়োগ কৌশল এবং এর গুরুত্ব সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়। বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের (বিসিসিটি) অর্থায়নে এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গত তিন দিনব্যাপী ওই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক এবং প্রকল্পের পরিচালক ড. আহমদ খায়রুল হাসান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মো. শামসুল আলম। উপস্থিত ছিলেন, কৃষিতত্ত্ব বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. রমিজ উদ্দিন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. আবদুস সালাম।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১