মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

ভারতে ট্রেনের আগাম টিকিট কাটার নিয়মে বড় পরিবর্তন…..

ভারতে ট্রেনের আগাম টিকিট কাটার নিয়মে বড় পরিবর্তন

ভারতে দূরপাল্লার ট্রেনের টিকিট কাটার (বুকিংয়ের) নিয়ম বদল করেছে কর্তৃপক্ষ। এখন থেকে আর ১২০ দিন আগে টিকিট কাটা যাবে না। ভারতীয় রেলওয়ে এক বিজ্ঞপ্তিতে এ আদেশ জারি করেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ট্রেনের টিকিট আগাম কাটার সময়সীমা কমিয়ে ৬০ দিন করা হয়েছে। আগামী ১ নভেম্বর থেকে নিয়মটি কার্যকর হবে। যাত্রীদের সুবিধার্থে এই সিদ্ধান্ত বলে দাবি করেছে রেল কর্তৃপক্ষ।

আরও বলা হয়েছে, যাত্রীদের সুবিধার্থে টিকিট বুকিংয়ের সময়সীমা চার মাস থেকে কমিয়ে দুই মাস করা হয়েছে। তবে ৩১ অক্টোবর পর্যন্ত যারা পুরোনো নিয়মে টিকিট কাটবেন তা বৈধ গণ্য হবে। এ ছাড়া টিকিট বাতিল করা যাবে ৬০ দিন আগে।

অপরদিকে বিদেশিদের জন্য নতুন নিয়ম কার্যকর হবে না। তাদের জন্য আগের নিয়মই বলবৎ থাকবে। আগের নিয়ম অনুযায়ী ৩৬৫ দিন আগে টিকিট বুকিং করতে পারেন বিদেশিরা।হাওড়ার এক কর্মকর্তা বলেন, এটা রেল বোর্ডের সিদ্ধান্ত। যাত্রীদের ঝামেলা কমাতেই এই সিদ্ধান্ত। এত দিন ১২০ দিন অর্থাৎ ৪ মাস আগে থেকে ট্রেনের আগাম টিকিট কাটা যেত। এখন দুই মাস আগে থেকে ট্রেনের টিকিট কাটা যাবে। এটি সবাইকে ইতিবাচকভাবে দেখার আহ্বান জানান তিনি।

এদিকে ভারতীয় রেলওয়ে ট্রেন ব্যবস্থাপনায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি ব্যবহারের উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে আসন বিন্যাস, ট্রেনের খাবার বগি তদারকসহ অন্যান্য কাজ করা হবে। ইতোমধ্যে কয়েকটি রাজ্যে প্রাথমিক এআই ব্যবহারে সুফল পাওয়া গেছে বলে দাবি তাদের।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১