মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

মানসিক স্বাস্থ্য খাতে বিনিয়োগ বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

বিনিয়োগ বাড়ানোর তাগিদ

মানসিক স্বাস্থ্য খাতে এক ডলারের বিনিময়ে চার ডলারের সমপরিমাণ রিটার্ন আসতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, কর্মস্থলে মানসিক স্বাস্থ্যকে প্রাধান্য দিতে সরকারি-বেসরকারি পর্যায়ে বিনিয়োগ বাড়াতে হবে। তাতে চারগুণ পর্যন্ত রিটার্ন আসতে পারে বলে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত ওয়েবিনারে এসব কথা বলেন বক্তারা।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের সাথে যৌথভাবে এই ওয়েবিনারের আয়োজন করে বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি- বিসিপিএস। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রশাসন অধ্যাপক ডক্টর মামুন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন সরকারি ডিএনএ ল্যাবের মহাপরিচালক ডা. এ এম পারভেজ রহীম, স্বাস্থ্য অধিপ্তরের পরিচালক প্রশাসন ডা. এবিএম আবু হানিফ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন ডক্টর মো. আখতার হোসেইন খান।

ওয়েবিনারে কি-নোট স্পিকার ছিলেন বাংলাদেশি ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির সভাপতি ডক্টর মুহাম্মদ কামরুজ্জামান মজুমদার। তিনি জানান, মানসিক স্বাস্থ্যে বিনিয়োগে কোন লস নেই। বরং সুস্বাস্থ্য আর ভালো উৎপাদনশীলতার মাধ্যমে তা ফিরে আসে। যা দেশের গোটা অর্থনীতির চেহারা বদলে দিতে সাহায্য করবে।

আইইউবিএটির উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহমুদুর রহমান বলেন, কর্মস্থলে এমন নীতিমালা থাকতে হবে, যাতে কর্মীরা বৈষম্যের শিকার না হন। যাতে কর্তৃত্বের ভারসাম্য থাকে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১