মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

তিউনিসিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ জয় কাইস সাইদের

তিউনিসিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ জয় কাইস সাইদের

উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট কাইস সাইদ। তবে এবারের নির্বাচনে ভোট পড়ার হার ছিল দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সবচেয়ে কম।

দেশটির নির্বাচনের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ ইনডিপেনডেন্ট হাই অথরিটি ফর ইলেকশনস (আইএসআইই) গত সোমবার নির্বাচনের ফল ঘোষণা করে। তাতে বলা হয়, রোববারের নির্বাচনে প্রেসিডেন্ট কাইস সাইদ ৯০ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন। নির্বাচনে ভোট পড়ার হার ছিল ২৭ দশমিক ৭ শতাংশ।

নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন কারাবন্দী নেতা আয়াচি জামেল। তিনি পেয়েছেন ৭ দশমিক ৪ শতাংশ ভোট। ব্যালটে স্বাক্ষর জাল করার অভিযোগে গত মাসে আয়াচি জামেলকে গ্রেপ্তার করা হয়। তাঁকে ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

এবারের নির্বাচনে কাইস ও জামেল ছাড়া আরেক প্রার্থী ছিলেন জওহেইর মাগাজাউই নামের সাবেক একজন সংসদ সদস্য। নির্বাচনের আগে কাইস সাইদের প্রতিদ্বন্দ্বী ১২ জনের বেশি প্রার্থীকে অযোগ্য ঘোষণা করে আইএসআইই।

সাইদ ২০১৯ সালের নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন। ২০২১ সালে একচেটিয়াভাবে দেশটির সার্বিক ক্ষমতা দখল করেন। এর পর থেকে ডিক্রি দিয়ে শাসন করেছেন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১