মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

কানাডিয়ান ইউনিভার্সিটির মেধাবী শিক্ষার্থীরা তৈরি করল ‘ওয়াটার ড্রোন’

বিপর্যয় ও দুর্যোগের সময়, বিশেষ করে বন্যা পরিস্থিতিতে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী পৌঁছে দিতে পারবে কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মেধাবী শিক্ষার্থীদের তৈরি একটি ড্রোন। বন্যাপ্রবণ বাংলাদেশ প্রায়ই বন্যার কবলে পড়ে। সড়কপথ তলিয়ে যাবার ফলে অসহায় ও দুস্থদের কাছে জরুরি ত্রাণ সামগ্রী পৌঁছানো কঠিন হয়ে পড়ে। ঠিক এই সংকটময় মুহূর্তে আশীর্বাদ হয়ে এলো ‍ওয়াটার ড্রোন নামক এ প্রযুক্তিটি। রিলিফ অ্যাসিসটেন্স ফ্লোটিং ট্রান্সপোর্ট নামক ড্রোনটি সাত কেজি পর্যন্ত জরুরি ত্রাণ সামগ্রী বা পেলোড সরবরাহ করতে সক্ষম। পাশাপাশি এটি দুই কিলোমিটার পর্যন্ত কার্যক্ষমতা ধারণ করতে পারবে। কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের শিক্ষার্থীদের নির্মিত এই প্রযুক্তিটি ভবিষ্যতে বিপর্যয়ের সময় বন্যার্তদের মাঝে সহায়তা দ্রুত এবং সঠিক জায়গায় পৌঁছে দিতে সক্ষম হবে।

বিপর্যয় ও দুর্যোগের সময়, বিশেষ করে বন্যা পরিস্থিতিতে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী পৌঁছে দিতে পারবে কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মেধাবী শিক্ষার্থীদের তৈরি একটি ড্রোন।

বন্যাপ্রবণ বাংলাদেশ প্রায়ই বন্যার কবলে পড়ে। সড়কপথ তলিয়ে যাবার ফলে অসহায় ও দুস্থদের কাছে জরুরি ত্রাণ সামগ্রী পৌঁছানো কঠিন হয়ে পড়ে। ঠিক এই সংকটময় মুহূর্তে আশীর্বাদ হয়ে এলো ‍ওয়াটার ড্রোন নামক এ প্রযুক্তিটি।

রিলিফ অ্যাসিসটেন্স ফ্লোটিং ট্রান্সপোর্ট নামক ড্রোনটি সাত কেজি পর্যন্ত জরুরি ত্রাণ সামগ্রী বা পেলোড সরবরাহ করতে সক্ষম। পাশাপাশি এটি দুই কিলোমিটার পর্যন্ত কার্যক্ষমতা ধারণ করতে পারবে।

কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের শিক্ষার্থীদের নির্মিত এই প্রযুক্তিটি ভবিষ্যতে বিপর্যয়ের সময় বন্যার্তদের মাঝে সহায়তা দ্রুত এবং সঠিক জায়গায় পৌঁছে দিতে সক্ষম হবে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১