মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

পুরোনো স্টাইলে ফিরে যেতে চাই না

সংস্কারে চাওয়া হবে পরামর্শ

এনপিআরের সঙ্গে সাক্ষাৎকারে ড. ইউনূস

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস জুলাই-আগস্টে ছাত্র-নেতৃত্বাধীন বিক্ষোভের পর বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করার পর তার জীবনের গতিপথ পরিবর্তন হওয়ার আভাস দিয়েছেন। সাবেক প্রধানমন্ত্রী স্বৈরাচারী শেখ হাসিনা আগস্টের শুরুতে ভারতে পালিয়ে যান, সেই সময় ড. ইউনূস গ্রীষ্মকালীন অলিম্পিকে যোগ দিতে প্যারিসে অবস্থান করছিলেন। প্রায় ৫ হাজার মাইল দূর থেকে তিনি এসব ঘটনা দেখছিলেন; কিন্তু গত ৫ আগস্ট শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার কয়েক ঘণ্টা পর ইউনূসের কাছে একটি ফোন কল আসে। তাকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করতে বলা হয়।

অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব গঠন, বাংলাদেশের বর্তমান পরিস্থিতি, ভবিষ্যৎ রাষ্ট্রটি কেমন হবে, এসব তার বক্তব্য জানতে চেয়েছিলেন মার্কিন পাবলিক ব্রডকাস্টিং সংস্থা এনপিআরের সাংবাদিক মিশেল মার্টিন। গত ২৭ সেপ্টেম্বর নিউইয়র্ক সিটিতে নেওয়া সাক্ষাৎকারটি সোমবার প্রকাশ করেছে এনপিআর।

মিশেল মার্টিন: গত গ্রীষ্মে যখন আমরা কথা বলেছিলাম আপনি দুর্নীতির অভিযোগে বিচারাধীন ছিলেন এবং এখন আপনি বিশ্বমঞ্চে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। এসব কিছুই ঘটনার পালাবদল। নিজেকে এই অবস্থানে পেয়ে অবাক হচ্ছেন কি?

মুহাম্মদ ইউনূস: ঘটনার খুবই অদ্ভুত পালাবদল। আমি প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেওয়ার আগে প্যারিসে ছিলাম, আমি দেখার চেষ্টা করছিলাম যে আমি ফিরে যাব কি-না, আমাকে গ্রেপ্তার করা হবে, কারণ তিনি (শেখ হাসিনা) আমার ওপর রাগান্বিত হবেন এবং আমাকে জেলে পাঠাবেন। তাই ভাবছিলাম ফিরতে দেরি করব। আর হঠাৎ বাংলাদেশ থেকে একটা ফোন পেলাম যে তিনি (শেখ হাসিনা) এখন চলে গেছেন। আমরা চাই আপনি সরকারপ্রধান হন। এটি একটি বড় চমক ছিল।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১