মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

বিরামপুরে রাস্তার তালগাছ কর্তন: পরিবেশের ভারসাম্য হুমকির মুখে

বিরামপুরে রাস্তার তালগাছ কর্তন: পরিবেশের ভারসাম্য হুমকির মুখে

মিজানুর রহমান মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ
দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার ৬নং জোতবানি ইউনিয়নের শিবপুর হতে ভাইগড় যাওয়ার কাঁচা রাস্তার উপর থাকা তালগাছ কর্তনের অভিযোগ। পরিবেশ বান্ধব রাস্তার তাল গাছ কর্তন করায় পরিবেশের ভারসাম্য হুমকির মুখে।

সোমবার (১০ এপ্রিল) সরেজমিনে জানা যায়, বিরামপুর উপজেলার ৬নং জোতবানি ইউনিয়নের শিবপুর হতে ভাইগড় যাওয়ার কাঁচা রাস্তার উপর থাকা পরিবেশ বান্ধব তালগাছ কর্তন করেছেন খিয়ার মাহমুদপুর (কসবা) গ্রামের শফি মন্ডল ওরফে বগার ছেলে ও শিবপুর গ্রামের হাফিজুর রহমানের জামাই মোখলেসুর রহমান মুরাদ। স্থানীয়দের অভিযোগ সূত্রে জানা যায়, কর্তনকৃত পরিবেশ বান্ধব তালগাছগুলো বহুদিন যাবত সরকারি রাস্তার উপরে রোপনকৃত অবস্থায় দণ্ডায়মান রয়েছে। উক্ত গাছগুলির আনুমানিক বয়স প্রায় ২৫ থেকে ৩০ বছর।

বাংলাদেশ সরকার দুর্যোগ মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় দেশের প্রত্যন্ত এলাকার প্রতিটি রাস্তা-ঘাটে কোটি-কোটি টাকা ব্যয়ে তালগাছ রোপণে বিভিন্ন কর্মসূচি পালন করছেন। কিন্তু, সেখানে বিরামপুর উপজেলায় উল্টা চিত্র। বহুদিনের পরিবেশ বান্ধব তালগাছগুলো কর্তন করে পরিবেশের ভারসাম্য নষ্ট করেছেন বলে স্থানীয় জনসাধারণের অভিযোগ করেন। রাস্তার উপরে থাকা দুর্যোগ মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় রোপিত
তালগাছগুলো কর্তন করেছেন বিরামপুর উপজেলার শিবপুর গ্রামের হাফিজুর রহমানের জামাই মোখলেসুর রহমান মুরাদ ও একই ইউনিয়নের খিয়ার মাহমুদপুর (কসবা) গ্রামের শফি মন্ডল ওরফে বগার ছেলে

স্থানীয়দের অভিযোগ, রাস্তার তালগাছগুলো রাস্তার উপরে রোপন করা হয়েছে এবং বহুদিন ধরে গাছগুলি রাস্তার উপরে ছিল। উক্ত গাছগুলি অবশ্যই রাস্তার এবং রাস্তার উপরই রয়েছে। তহশিলদার, সার্ভেয়ার ও প্রশাসনের কর্তার যোগসাজসে দুর্যোগ মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় রোপিয় পরিবেশ বান্ধব তালগাছগুলো নির্বিচারে কাটা হয়েছে। তাঁরা আরো অভিযোগ করে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশ রক্ষা ও দুর্যোগ মোকাবেলায় সারাদেশে তালগাছ রোপন কর্মসূচি পালন করেছেন। পক্ষান্তরে বিরামপুর উপজেলায় উল্টা সরকারি রাস্তার তালগাছগুলো নির্বিচারে কর্তনের চিত্র আমাদের হতবাক করেছে। উক্ত বিষয়ে সরেজমিনে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণের জোরদাবি জানান স্থানীয়রা।

এবিষয়ে বিরামপুর উপজেলা সার্ভেয়ার খাইরুল আলম মুঠোফোনে জানান, জায়গাটি ব্যক্তি মালিকের। তাই তাঁরা গাছগুলো কেটে নিয়েছেন। কোন আইনে তালগাছগুলো কাটা হয়েছে জানতে চাইলে সার্ভেয়ার খাইরুল আলম ফোন কেটে দেন।

বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা’র (ইউএনও) মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, সংশ্লিষ্ট জোতবানী ইউনিয়ন তহশিলদার ও সার্ভেয়ারের রিপোর্টে ব্যক্তি মালিকানা জায়গায় তালগাছগুলো থাকায় তালগাছগুলো কাটার পারমিশন দেওয়া হয়েছে এবং জমির মালিকই গাছগুলো কেটেছেন।

রাস্তার তালগাছ কর্তন বিষয়ে দিনাজপুর জেলা প্রশাসকের নিকট মুঠোফোনে জানতে চাইলে তিনি বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর বিযয়টি অবগত করা হচ্ছে বলে জানান।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১