মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

সাপাহারে মশারির ভিতর বসেছে ইফতারির দোকান

সাপাহারে মশারির ভিতর বসেছে ইফতারির দোকান

সাপাহার নওগাঁ প্রতিনিধিঃ

রোজাদারকে ইফতার করানোর ফজিলত রোজা পালনকারী রোজা রাখার পাশাপাশি অনুরূপ আরেকটি রোজার সওয়াব অর্জন করতে পারে।
এমনি ভাবে রমজানের এই ইফতার ঐতিহ্যের কারণে প্রতিদিন ইফতার কিনতে বিভিন্ন হোটেল-রেস্তোরাঁয় কাস্টমারদের ভিড় থাকে। নানা আয়োজনের এমন সব ইফতারের দোকানগুলোতে খেজুর, মুড়ি, চানাচুর, ছোলা, ভাজা, বেগুনি, পেঁয়াজু, চপ, চিকেন ফ্রাই, জিলাপি সহ বাহারি পসরায় সেজে ওঠে। এসবের বেশির ভাগই তৈলাক্ত ও চর্বিযুক্ত খাবার। তৈলাক্ত হলেও ইফতার হিসাবে বেশ জনপ্রিয় এসব খবার। জনপ্রিয় হলেও প্রশ্ন থাকে অধিকাংশ দোকান গুলোতে খোলা ভাবে খাবার রেখে অস্বাস্থ্যকর পরিবেশে বিক্রি হওয়া নিয়ে। এগুলো খাবার খাওয়ার ফলে একদিকে যেমন রোজার সংযম নষ্ট হতে পারে, তেমনই মারাত্মক ক্ষতি হতে পরে শরীরের।

তবে এসব প্রশ্নের মধ্যে নওগাঁর সাপাহারে দেখা গেল একটি ব্যতিক্রমী ইফতারির দোকান। সরেজমিনে সোমবার দুপুরে উপজেলা সদরের কাঁচা বাজার নিউ মার্কেটের সামনে গিয়ে দেখা যায় মাশারি টাঙিয়ে ইফতারি বিক্রি করছে আব্দুল কাদের (চুন্কু) নামে এক হোটেল ব্যবসায়ী। তাঁর ইফতারির দোকানে গিয়ে দেখা যায়, ছোলা, বুন্দিয়া, বেগুনী, পেঁয়াজু, জিলাপি সহ প্রায় পনের পদের ইফতারি বিক্রি করছে দোকানের কর্মচারী মনিরুল ইসলাম। রমজানের পবিত্রতা রক্ষায় মানসম্মত ও স্বাস্থ্যকর ইফতার বিক্রির উদ্দেশ্যে মশারি টাঙিয়ে ইফতার বিক্রির অভিনব এই পদ্ধতি আবিস্কার করেন আব্দুল কাদের। এতে করে এলাকায় বেশ প্রসংশিত হচ্ছেন এই ব্যবসায়ী।

দোকানের কর্মচারী মনিরুল ইসলাম বলেন, রমজানের শুরু থেকেই ইফতারির দোকান খুলেছিলাম। কিন্তু মশা-মাছির অত্যাচারে দোকান বন্ধ করে রাখতে হয়েছিলো। সারাদিন রোজা রাখার পর মশা-মাছি বসা ইফতার মানুষের কাছে বিক্রি করতে বিবেক বাঁধা দিচ্ছিলো। তাই গতকাল মশারি কিনে দোকান চালু করেছি। আল্লাহ্ দিলে এখন বিক্রি ভালোই হচ্ছে। মশারির ভিতর দোকান করায় মানুষও বেশ প্রশংসা করছে এবং বেচাকেনা ও শুরুর থেকে বৃদ্ধি পেয়েছে।

ইফতার ক্রেতা স্থানীয় বেশ কয়েকজন বলেন, ইফতারে খেজুরের পাশাপাশি ভাজাপোড়া খাবার খুবই মুখরোচক খাবার। আর এসবের বেশির ভাগই তৈলাক্ত ও চর্বিযুক্ত খাবার হলেও ইফতার হিসাবে বেশ জনপ্রিয়। আবার এসব খাবারের জনপ্রিয়তা থাকলেও কিছু দোকানে খাবার খোলা রেখে অস্বাস্থ্যকর পরিবেশে বিক্রি হওয়া দেখে রুচিতে বাঁধে। আব্দুল কাদের (চুন্কু) তার পুরো দোকান মশারি দিয়ে ঘিরে ইফতার বিক্রি করছে। যা দেখে মুখরোচক এই ইফতার কেনার আগ্রহ বাড়ছে। মশারির ভিতর ইফতার দোকান, এটি খুবই প্রশংসনীয় উদ্যোগ। প্রতিটি ইফতার দোকানে খাবার ঢেকে রেখে স্বাস্থ্যসম্মত পরিবেশে বিক্রি করা উচিৎ।

উইকিপিডিয়ার তথ্য মতে, রমজানের মূল উদ্দেশ্য হচ্ছে আত্মশুদ্ধি। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার, কামাচার, পাপাচার এবং সেই সাথে যাবতীয় ভোগ-বিলাস ও অপ্রয়োজনীয় কাজ থেকে বিরত থাকার নাম সাওম বা রোজা। রোজা রাখার উদ্দেশ্য হলো, আল্লাহর সন্তুষ্টি লাভ করা, পাপ কাজ থেকে বিরত থাকা এবং নিজেদের কামনা-বাসনা নিয়ন্ত্রণের প্রশিক্ষণের মাধ্যমে পরহেজগারি বা তাকওয়া বৃদ্ধি করা। তাকওয়া’ শব্দটির মূল অর্থ ‘রক্ষা করা।’ এর অনুবাদ করা হয়েছে নানাভাবে। যেমন পরহেজগারি, আল্লাহর ভয়, দ্বীনদারি, সৎ কর্মশীলতা, সতর্কতা প্রভৃতি। রোজা ঢালের মতো কাজ করে, যা গোনাহের হাত থেকে বাঁচায়।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১