মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

লোকসাহিত্য সংস্কৃতি ও বিশ্বাস নিয়ে গবেষণাধর্মী চমৎকার একটি গ্রন্থ

লোকসাহিত্য সংস্কৃতি ও বিশ্বাস নিয়ে গবেষণাধর্মী চমৎকার একটি গ্রন্থ

নিজস্ব প্রতিনিধিঃ
লোকসাহিত্য সংস্কৃতি ও বিশ্বাসের নানা অনুষঙ্গ নিয়ে বিস্তর আলোচনা করে লেখা হয়েছে “লক্ষ্মীপুরের লোক সাহিত্য সংস্কৃতি ও বিশ্বাস” নামক বইটি। কাব্যগ্রন্থ ‘হৃদয়ের অগ্নি পঙতি’ ও মোটিভেশনাল গ্রন্থ ‘স্বপ্ন আত্মবিশ্বাস ও সফলতা’ বই দুইটির অভাবনীয় সফলতার পর এ বইটি লিখেছেন সময়ের আলোচিত লেখক কবি প্রাবন্ধিক কলামিষ্ট ও বিশিষ্ট সাংবাদিক অ আ আবীর আকাশ।

বইটিতে লক্ষ্মীপুর জেলার পরতে পরতে মুক্তার দানার মতো ছড়িয়ে ছিটিয়ে থাকা লোক সাহিত্যনির্ভর লোকগল্প, কিচ্ছা, পুরাণ, পুঁথি, লোকছড়া, শ্লোক এমনকি লোকসংস্কৃতির মধ্যে কবিগান, খিস্তিখেউড়, জারি গান, গজল, গাছটানা গান, মারেফত, আঞ্চলিক গান, বারোমাসি গান, গাছ কাটার গান, বিয়ের গান, মাজারের গান, বৈঠকি বা আসরের গান, সাঁইর, রস সংগীত, নির্বাচনের গান, কীর্তন ইত্যাদি। লোকনাট্যের মধ্যে যাত্রা, সংযাত্রা, লোক নিত্য, পালা গান, আলকাপ গানসহ প্রায় ৬০ ধরনের খেলার বিশদ বর্ণনা নিয়ে লক্ষ্মীপুরের লোক সাহিত্য সংস্কৃতি ও বিশ্বাস বইটি লেখা হয়।

শুধু তাই নয়, জেলার রামগতি থেকে রামগঞ্জ, চন্দ্রগঞ্জ থেকে হায়দারগঞ্জ এর ভিতরে যত লোকমেলা, লোকখেলা, লোক উৎসব রয়েছে সব ধরনের বিনোদনকে সুন্দর সাবলীল ভাবে উপস্থাপনা করা হয়েছে বইটিতে।

বস্তুগত সংস্কৃতি, লোকশিল্প, লোকপেশা, লোকচিকিৎসা ইত্যাদিও ঠাঁই পেয়েছে। লেখকের দূরদর্শিতা ও বিচক্ষণতার দরুন লোকসংস্কার, লোকবিশ্বাস, সোনার থালা বাসন পাওয়া, দিঘি বা পুকুর খনন, পাখি-ডাকা, ভুত-প্রেত, কাপড় পরা, খানা খেয়ে গোসল করা, তাবিজ-কবজ, প্রবাদ-বচন ইত্যাদি অনুসঙ্গগুলোও বাদ পড়েনি।

লোক প্রযুক্তি, লোকাচার নিয়েও ব্যাপক আলোকপাত করা হয়েছে। ধর্ম-বর্ণ-গোত্রকে পাশে রেখে হিন্দু মুসলিম ও খ্রিস্টান ধর্মীয় উৎসবগুলোকেও সুন্দর সাবলীল দৃষ্টিভঙ্গিতে উপস্থাপন করা হয়েছে লক্ষ্মীপুরের লোকসাহিত্য সংস্কৃতি ও বিশ্বাস গ্রন্থে।

এ জেলায় যারা সাহিত্য চর্চা করছেন তাদেরও সুন্দরভাবে তুলে এনেছেন। এমনকি লোক কবি-সাহিত্যিক, বাউল, শিল্পীদেরও অঞ্চলভিত্তিক ভাবে তুলে আনা হয়েছে বইটিতে। সাহিত্য সংস্কৃতিবোদ্ধাদের যথার্থ মূল্যায়ন করা হয়েছে। কাউকে ছোট কাউকে বড় করে দেখানো হয়নি মোটেও।

লোকসাহিত্য-সংস্কৃতির নানা উপাদান-অনুষঙ্গে সমৃদ্ধ এক জনপদ লক্ষ্মীপুর। বিলুপ্ত ও বিলুপ্তপ্রায় লোকসাহিত্য এবং গীতরঙ্গের এসব উপাদান নিয়ে দীর্ঘ এক যুগ ধরে গবেষণা করেছেন তরুণ কবি প্রাবন্ধিক কলামিস্ট ও সাংবাদিক অ আ আবীর আকাশ। ইতোমধ্যে দেশ বিদেশের নামীদামী বহু পত্র-পত্রিকায় তাঁর প্রবন্ধ-নিবন্ধ পাঠের সুযোগ হয়েছে পাঠকের। এবার তার গবেষণা নিয়ে প্রকাশিত হয়েছে ‘লক্ষ্মীপুরের লোকসাহিত্য সংস্কৃতি ও বিশ্বাস নামক বই। গ্রন্থকুটির থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ এঁকেছেন এম হাসান।

বইটির প্রসঙ্গ কথায় অ আ আবীর আকাশ বলেছেন, দু’টি বিশেষ উদ্দেশ্যকে সামনে রেখে এ বই রচনায় ব্রতী হয়েছিলেন তিনি। উদ্দেশ্যগুলো হচ্ছে ১. লক্ষ্মীপুরের লোকসাহিত্য সংস্কৃতি ও বিশ্বাসের ভাণ্ডারটিকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরা, ২. লোকসাহিত্য ও সংস্কৃতি বিষয়ে যারা অনুসন্ধিৎসু তাদের এ অঞ্চলের প্রতি আকৃষ্ট করা। লক্ষ্মীপুরের লোকসাহিত্য সংস্কৃতি ও বিশ্বাস বইতে দেশের জনসাধারণেরই উপভোগ্য ও আয়ত্তগম্য সাহিত্যের অনুসন্ধানে ব্রতী হয়েছেন তিনি। দেশের প্রতি গভীর ভালোবাসাই তাকে এ কাজে প্রবৃত্ত করেছে বলে জানান। তার উদ্দেশ্য অবশ্যই মহৎ।

এক কথায় বলা যায়, লক্ষ্মীপুরের লোকসাহিত্য ও সংস্কৃতির নানা উপাদান-অনুষঙ্গকে এক মলাটের মধ্যে প্রকাশ করার এক নিরন্তর সাধনায় ব্রতী হয়েছেন অ আ আবীর আকাশ। তবে বইটি পাঠের পর শুধু লক্ষ্মীপুর অঞ্চলের পাঠকেরাই নন, বাংলা ভাষাভাষী সব পাঠকই আমাদের গৌরবোজ্জ্বল লোকসাহিত্য সংস্কৃতি ও বিশ্বাসসহ নানা ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে সম্যক ধারণা পাবেন। এমনকি আগামী প্রজন্মের জন্যও বইটি ঐতিহ্যের স্বাক্ষর হয়ে টিকে থাকবে। মোট কথা ভণিতাহীন লক্ষ্মীপুরকে জানতে ও বুঝতে বইটি অতুলনীয়। বইটির মূল্য ২৫০ টাকা।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১