মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

খুলনার কয়রায় আমন ধানের কাঙ্ক্ষিত ফসল কৃষকের চোখে মুখে স্বপ্ন

খুলনার কয়রায় আমন ধানের কাঙ্ক্ষিত ফসল কৃষকের চোখে মুখে স্বপ্ন

মোক্তার হোসেন, খুলনাঃ

হালকা বাতাসে সুন্দরবন উপকূলীয় অঞ্চল খুলনার কয়রায় বিস্তীর্ণ মাঠজুড়ে কৃষকের স্বপ্নের সোনালি ধানের শীষ দোল খাচ্ছে। মাঝে মধ্যে দুই একটি পাখি-কীটপতঙ্গ খাওয়ার আশায় হানা দিচ্ছে ক্ষেতে। ইতিমধ্যে সোনালি বর্ণ ধারণ করেছে শীষ। কিছু জায়গায় ধান কাটা শুরু হলেও আর কয়েক দিন পরেই পুরো দমে কয়রার গ্রামীণ জনপদে শুরু হবে ধান কাটা, মাড়াই ও নতুন ধান ঘরে তোলার মহোৎসব।

তাই প্রতিটি কৃষক পরিবারের চোখে মুখে লেগে আছে সোনালি স্বপ্ন পূরণের ছাপ। এ উপজেলায় ৭টি ইউনিয়নে কৃষক পরিবার রয়েছে ৩০০০ জন। মোট জমি ৩০০০ বিঘা । এ বছর ১৫ হাজার ৬২০ হেক্টরে আবাদ হয়েছে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মাঠের পর মাঠ জুড়ে কাঁচা-পাকা ধানের ফসলি ক্ষেত যেন দিগন্ত ছুঁয়ে গেছে। কৃষকের ঘরে ঘরে শুরু হবে ধান তোলার পালা। তাই ধান কাটার জন্য নতুন কাস্তে তৈরি করতে দিয়েছে অনেকে।কেউ আবার পুরাতন কাস্তে মেরামত করাচ্ছে কামার বাড়িতে। কেউ কেউ মেশিন দিয়ে ধান কাটার জন্য আগাম বায়নাও দিয়ে রেখেছেন। এছাড়া অনেকেই ধান রাখার জন্য বাড়ির আঙিনা সুন্দরভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করছেন। এ জনপদে কৃষকদের যেন দম ফেলার ফুরসত নেই। তবে ফরিয়া বা মধ্যস্বত্বভোগীদের আনাগোনা আর তৎপরতায় ফসলের কাঙ্ক্ষিত মূল্য পাওয়া নিয়ে কৃষকদের মধ্যে রয়েছে শঙ্কা।

কৃষকরা জানান, আগে প্রতি ২৬৬ শতক জমি চাষাবাদ থেকে শুরু করে মাড়াই পর্যন্ত খরচ হতো ৪০ থেকে ৫০ হাজার টাকা। এ বছর একই জমিতে ৫০ থেকে ৬৫ হাজার টাকা খরচ হয়েছে। এছাড়া বাজারের দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে ৫০০ থেকে ৭০০ টাকা মজুরিতেও শ্রমিক পাচ্ছে না।উপজেলার সদর ইউনিয়নের ১নং গ্রামের কৃষক আজিজুল ইসলাম বলেন,আশানারুপ ফলন ভালো হয়েছে। ঘূর্ণিঝড় সিত্রাংয়ে ক্ষেতের তেমন ক্ষতি করতে পারেনি। সার-ওষুধ প্রয়োগ ও ক্ষেতের নিয়মিত পরিচর্যা করে এখন পর্যন্ত নিয়ে আসা হয়েছে।

বাগালি ইউনিয়নের নারানপুর গ্রামের কৃষক আশরাফ আলী বলেন, প্রথম দিকে বৃষ্টি না থাকায় জমিতে চাষ করতে একটু দেরি হয়েছে। তার পরও এ বছর ক্ষেতের ফসল ভাল। দুই-চার দিনের মধ্যেই ক্ষেতের ধান কাটা হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ে উপজেলার কৃষকদের আমন ধান ক্ষেতের তেমন কোনো ক্ষতি হয়নি।লক্ষ্যমাত্রা অনুযায়ী ফসল হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে কৃষকরা কাঙ্ক্ষিত ক্ষেতের ফসল সুন্দরভাবে কাটতে পারবে বলে তিনি জানিয়েছেন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১