মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

শেয়ারবাজারে ফিরতে শুরু করেছে বিনিয়োগকারীরা

শেয়ারবাজারে ফিরতে শুরু করেছে বিনিয়োগকারীরা

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনীতিতে দেখা দিয়েছে মন্দা। অর্থনীতির সেই মন্দা পথেই হাঁটছে বাংলাদেশর অর্থনীতি। যার কারণে বাংলাদেশের শেয়ারবাজারে রয়েছে তার প্রভাব।

এরই মধ্যে দেশের রাজনীতিতে দেখা দিয়েছিল অস্থিরতা। বিএনপির ১০ তারিখের সমাবেশকে কেন্দ্র করে বেশ কয়েকদিন অস্থিরতায় ছিল শেয়ারবাজার। দেশের কোন বিশৃঙ্খলা দেখা দেয় কি না তা নিয়ে ছিল উৎকণ্ঠা। বিএনপির শান্তিপূর্ণ সমাবেশ শেষে কমতে শুরু করেছে বিনিয়োগকারীদের সেই উৎকণ্ঠা। শেয়ারবাজারে ফিরতে শুরু করেছেন বিনিয়োগকারীরা।

ফলশ্রুতিতে বিএনপির গণসমাবেশের পরের দিনই হেসেছে শেয়ারবাজার। বেড়েছে সূচকের পাশাপাশি লেনদেনও। ফ্লোর প্রাইস থেকেও শেয়ারদর উপরে উঠতে দেখা গেছে কয়েকটি কোম্পানির। যা শেয়ারবাজার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

রোববারের শেয়ারবাজার পর্যালোচনা:

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১১.৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৩৯.৫৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৪৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১.৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬৪.০৬ পয়েন্টে এবং দুই হাজার ২০৫.৩৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৪১৪ কোটি ৮৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১১৯ কোটি ১০ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ২৯৫ কোটি ৭৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৪টির, শেয়ার দর কমেছে ১২টির এবং ২৪৪টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৫.৭৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৭৪.৩৭ পয়েন্টে। সিএসইতে আজ ৯৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির দর বেড়েছে, কমেছে ১২টির আর ৪৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১