মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

কোন ছবি প্রথমে আপনার নজরে আসে, জানেন?

মস্তিস্ক

চোখ যা দেখে তা কীভাবে বিশ্লেষণ করে মস্তিষ্ক? কিংবা মানুষের মস্তিষ্ক কীভাবে কাজ করে? এমন প্রশ্ন দোলা দেয় হাজারো মানুষের। ভাবিয়ে তুলেছে বিজ্ঞানীদেরও। এর উত্তর জানতে হয়েছে বিস্তর গবেষণাও। তবে বর্তমানে অপটিক্যাল ইল্যুশনের ছবিও এমন প্রশ্নের সমাধান দিতে পারে।

মানুষের ব্যক্তিত্ব ও এর প্রভাব চিনে নিতে এখন জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে অপটিক্যাল ইল্যুশন। অপটিক্যাল ইল্যুশন এমন এক ধরনের ছবি যা মানুষের মধ্যে সহজেই ধাঁধা সৃষ্টি করতে পারে। সম্প্রতি নেট দুনিয়ায় এমন একটি অপটিক্যাল ইল্যুশনের ছবি ভাইরাল হয়েছে, যে ছবিতে লুকিয়ে রয়েছে আরও একাধিক ছবি।

এক প্রশ্নের নানা উত্তর দেয়ার মতো এই ছবিটি ইউক্রেনের বিখ্যাত চিত্রশিল্পী ওলেগ শুপলিয়াকের আঁকা। মানুষের মন ও মস্তিষ্ক বুঝতে তিনি এমনভাবে সে ছবিটি এঁকেছেন যাতে ছবির ধাঁধার উত্তরে একজন ব্যক্তির ব্যক্তিগত বৈশিষ্ট্য ফুটে ওঠে।

ছবিটি এমনই গোলক ধাঁধা তৈরি করে যে চোখ প্রথমে যেটি দেখে মস্তিষ্ক একই সময়ে অন্যকিছু দেখার চেষ্টা করতে শুরু করে।

ভাইরাল হওয়া ছবিতে সবচেয়ে বড় হয়ে যে ছবিটি চোখের সামনে এসে ধরা দেবে তাহলো ইংরেজি সাহিত্যের বিখ্যাত সাহিত্যিক ও নাট্যকার শেক্সপিয়ারের মুখ।

এই মুখের মাঝেই ফুটে উঠবে আরও কিছু অবজেক্ট। যেমন ছবিটি প্রথমবার দেখাতেই কারও নজরে পড়েছে বিছানায় শুয়ে থাকা এক নারীর ছবি। আবার কারও নজরে পড়েছে পাগড়ি পরা এক ব্যক্তিকে।

প্রথমবার কারও আবার নজরে এসেছে মঞ্চের এককোণায় পড়ে থাকা একটি গোলাপ। এছাড়াও নজরে আসবে খোলা বই আর মোমবাতিও। হয়তো নতুন আরও কিছু চোখে পড়তে পারে আপনার নজরে।

এই দেখা সাধারণত নির্ভর করে মস্তিষ্কের বৈশিষ্ট্যের ওপর। বিজ্ঞানীরা মনে করেন, ডান মস্তিষ্ক শৈল্পিক আর বাম মস্তিষ্ক লজিক্যাল তথ্যের ওপর নির্ভর করে কাজ করে। আর এর দক্ষতার ভেদাভেদের কারণেই এক এক মানুষের চোখে এক এক ছবি প্রথমে ধরা দেয়।

সূত্র: এবিপি লাইভ

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১