মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

স্বচ্ছ সৌর প্যানেল: নবায়নযোগ্য শক্তির নতুন উইন্ডো

স্বচ্ছ সৌর প্যানেল: নবায়নযোগ্য শক্তির নতুন উইন্ডো

লোকেরা এর ব্যবহারের উপায় তৈরি করে চলেছে নবায়নযোগ্য শক্তি জ্বালানী-ভিত্তিক শক্তির বিপর্যয়কর প্রভাবের কারণে। এই শক্তির প্রাকৃতিক উত্স বিভিন্ন উত্স থেকে আসে বায়ু খামার, জলবিদ্যুৎ উদ্ভিদ, এবং সৌর প্যানেল.

বিশ্ব যেহেতু আরও নবায়নযোগ্য জ্বালানী তৈরির দিকে অগ্রসর হচ্ছে, পণ্যগুলিকে আরও বিরামহীন এবং দৈনন্দিন জীবনে কম হস্তক্ষেপ করার জন্য উদ্ভাবনগুলি বাড়ছে। এই নতুনত্বগুলির মধ্যে একটি হ’ল সৌর ঘনত্বক যা এতে অনুমতি দেয় স্বচ্ছ সৌর প্যানেল.

সোলার প্যানেল উদ্ভাবন
সৌরশক্তি ফটোভোলটাইক সৌর কোষগুলির মাধ্যমে উত্পাদিত হয় যা সূর্যের আলো শোষণ করে এবং আলোকে ব্যক্তিগত থেকে শিল্পে বিভিন্ন ব্যবহারের জন্য উপভোগযোগ্য বিদ্যুতে রূপান্তরিত করে। একটি নতুন ধরণের সৌর শক্তি সংগ্রহকারী ডিজাইন করা হয়েছিল মিশিগান স্টেট ইউনিভার্সিটি (এমএসইউ), যা সাধারণ অস্বচ্ছ প্যানেলের পরিবর্তে স্বচ্ছ সৌর প্যানেল দিয়ে বিদ্যুৎ উত্পাদন করে। এটি বিল্ডিং, সেলফোন এবং অন্য কোনও ডিভাইসে ব্যবহার করতে ব্যবহৃত হয়েছিল যা এর কাঠামোর মধ্যে স্বচ্ছ কাঁচ ব্যবহার করে।

এমএসইউ গবেষকরা প্রথমে স্বচ্ছ সৌর প্যানেলের ধারণা নিয়ে আসেনি, তবে এর পূর্বসূরীরা খুব কম ফল পেয়েছে yield সামান্য স্বচ্ছ হওয়া সত্ত্বেও উপকরণগুলি অত্যন্ত রঙিন ছিল, এবং শক্তি উত্পাদন খুব তুচ্ছ ছিল। এর জন্য রঙিন কাচ ব্যবহার করা স্বচ্ছ কাচের প্রতিস্থাপন হিসাবে অনুকূল নয়। সেলফোনের জন্য অফিসের বিল্ডিংগুলি এবং রঙিন স্ক্রিনগুলি প্রতিদিনের ব্যবহারের জন্য খুব অনুপ্রবেশকারী হতে পারে। এর একটি উদাহরণ হতে পারে পেরভস্কাইট আধা স্বচ্ছ সৌর প্যানেল.

এমএসইউর প্রস্তাবিত সমাধানটি হ’ল স্বচ্ছ সৌর প্যানেলগুলিকে বিশেষভাবে আলো ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের জন্য সুর করা উচিত যা দৃশ্যমান আলোর পরিবর্তে মানুষের চোখে দৃশ্যমান নয়। একে লুমিনেসেন্ট সোলার ঠিকাদার বলা হয়।

স্বচ্ছ সৌর প্যানেলের ধারণার মধ্যে রয়েছে আলোর অতিবেগুনী এবং ইনফ্রারেড বর্ণালীকে প্রতিফলন এবং প্রতিসরণের মাধ্যমে কাঁচের প্রান্তের দিকে নির্দেশিত করার জন্য নির্দিষ্ট বৈশিষ্ট্য থাকা যা সেই আলোতে জ্বলবে। কাচের প্রান্তে ফোটোভোলটাইক কোষগুলির একটি পাতলা ফালা থাকবে যা তারপর ব্যবহার করবে অদৃশ্য বিদ্যুৎ উৎপাদনের জন্য আলোর বর্ণালী। যেহেতু দৃশ্যমান আলো মূলত অপরিবর্তিত থাকবে, তাই চোখ কাচটিকে অদৃশ্য হিসাবে উপলব্ধি করবে।


গবেষণায় অগ্রগতি
তত্ত্ব অনুসারে, স্বচ্ছ সৌর প্যানেলের ধারণাটি ইনফ্রারেড এবং অতিবেগুনী আলো প্রকৃত সূর্যের আলোয় 55% এরও বেশি তৈরি করে সম্ভব হয়। যাইহোক, প্রান্তগুলিতে সেই আলোকে অপসারণের প্রক্রিয়া দক্ষতা অনেকাংশে হ্রাস করে, কারণ এর একটি বড় অংশ অদৃশ্য প্রতিসরণ এবং প্রতিবিম্বের কারণে হারিয়ে যায় এবং কিছুটি ছড়িয়ে পড়ার কারণে।

এ ছাড়াও, সৌর প্যানেলগুলি সূর্যের আলো শোষণের ভিত্তিতে বিদ্যুৎ উত্পাদন করে এবং একটি স্বচ্ছ প্যানেলটি বোঝায় যে বেশিরভাগ আলো ঠিক গ্লাসের মধ্য দিয়ে চলে যাবে। স্বচ্ছ কাচের কার্যকারিতা 5% এর উপরে যায় নি। তুলনায়, স্ট্যান্ডার্ড প্যানেলগুলির সর্বাধিক অর্জিত দক্ষতা 15-20% এ -XNUMX এটিকে আরও ফেলে দেওয়ার ফলে স্ট্যান্ডার্ড প্যানেলের তুলনায় দাম এবং ব্যবহারের ক্ষেত্রে এগুলি অপ্রয়োজনীয় হবে। ধারণাটি এখনও এই পর্যায়ে সমাপ্তি থেকে অনেক দূরে, তবে স্বচ্ছ সৌর প্যানেলগুলি বাস্তবে পরিণত হতে পারে এমন আশার এক ঝলক এখনও রয়েছে।

ইউটিউব: স্বচ্ছ সৌর প্যানেল | মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়

 

ফটো ক্রেডিটঃ বৈশিষ্ট্য চিত্রটি এমএসইউ টুডের মালিকানাধীন এবং প্রেস ব্যবহারের জন্য নেওয়া হয়েছে।
উৎসঃ ওসিলা

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১