মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

প্রতিদিনের অভ্যাসগুলি স্বাস্থ্যকর ডায়েটের দিকে পরিবর্তন করুন – বিশেষজ্ঞের পরামর্শ

প্রতিদিনের অভ্যাসগুলি স্বাস্থ্যকর ডায়েটের দিকে পরিবর্তন করুন - বিশেষজ্ঞের পরামর্শ

পুরানো অভ্যাস দূর করা কঠিন. একই সময়ে, নতুন অভ্যাস গড়ে তোলাও একটি কঠিন পথ। প্রক্রিয়াজাত খাবারের বর্ধিত ব্যবহার, দ্রুত নগরায়ন এবং পরিবর্তিত জীবনধারা গত কয়েক বছরে খাদ্যের ধরণে পরিবর্তন এনেছে। আজকের দ্রুত-গতির বিশ্বে, একটি স্বাস্থ্যকর খাদ্য বজায় রাখা প্রায়শই করা তুলনায় সহজ।

প্রারম্ভিকদের জন্য, স্বাস্থ্যকর ডায়েটের অ্যারের মাধ্যমে চালনা করার চেষ্টা করা কোনটি একজনের সিস্টেমের জন্য উপযুক্ত তা নির্ধারণ করা একটি চ্যালেঞ্জ হতে পারে। এমনকি একটি খাওয়ার ধরণ সনাক্ত করার পরেও, সারাদিন ধরে সেই স্বাস্থ্যকর খাবারের সময়সূচী বজায় রাখতে অসুবিধার ন্যায্য অংশ রয়েছে। সুসংবাদটি হল স্বাস্থ্যকর খাবারের সাথে লেগে থাকা সম্ভব এবং এর অর্থ এই নয় যে একজনকে তাদের প্রিয় খাবারগুলি ছেড়ে দিতে হবে।

j4dd84u

ছবির ক্রেডিট: Pixabay

দীর্ঘমেয়াদী স্বাস্থ্যকর খাওয়ার অভ্যাস গ্রহণ এবং পরিচালনা করার অনেক উপায় রয়েছে। প্রোটিন, ফাইবার, ভিটামিন, স্বাস্থ্যকর চর্বি এবং খনিজ পদার্থের মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদানে পরিপূর্ণ হওয়ায় কেউ পুরো খাবার বেছে নিতে পারে, প্রক্রিয়াজাত খাবারের বিপরীতে যেখানে খালি ক্যালোরি রয়েছে। ডায়াবেটিস এবং স্থূলতার সুস্পষ্ট ঝুঁকির চেয়েও বেশি, চিনিযুক্ত পানীয় লিভারের ক্ষতি, বার্ধক্য এবং উদ্বেগের কারণ হতে পারে। তাই, প্যাকেটজাত পানীয়তে চুমুক দেওয়ার পরিবর্তে, কেউ মিষ্টিবিহীন পানীয়, তাজা ফলের রস বা মিশ্রিত জল খেতে পারেন।

সাধারণত, যখন কেউ ক্ষুধার্ত হয়, তারা প্রথম জিনিসটি হাতের নাগালের মধ্যেই ধরত। এইভাবে, সহজে অ্যাক্সেসযোগ্য জায়গায় সুস্থ দ্রুত কামড় রাখা একটি পার্থক্য করে। প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন এবং খনিজগুলির মতো সঠিক পরিমাণে ম্যাক্রোনিউট্রিয়েন্ট একটি স্বাস্থ্যকর খাদ্য বিকাশের জন্য অপরিহার্য। এটি প্রকাশ করা হয়েছে যে একটি বড় প্লেটে খাওয়া আপনার মস্তিষ্ককে ভাবায় যে আপনি কম খেয়েছেন। একটি ছোট প্লেটে খাওয়া অতিরিক্ত খাওয়া এড়াতে সাহায্য করে।

একজনকে তাদের খাদ্যের গুণমান উন্নত করার জন্য ক্যালোরি নয় বরং পুষ্টিগুণ গণনার অভ্যাস গ্রহণ করতে হবে। ডায়েটে আরও প্রোবায়োটিক খাবার যেমন আপেল সিডার ভিনেগার, দই এবং নরম পনির যোগ করাও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। একইভাবে, চিয়া বীজ, ফ্ল্যাক্সসিড এবং কুমড়ার বীজ পুষ্টির পাওয়ার হাউস হিসাবে কাজ করে।

একটি স্বাস্থ্যকর ডায়েট বেছে নেওয়াকে ওজন কমানোর একটি রূপ হিসাবে গ্রহণ করা যেতে পারে। তবে স্বল্প সময়ের মধ্যে অতিরিক্ত পাউন্ড হারানোর চেয়ে দীর্ঘমেয়াদে স্বাস্থ্যকর খাওয়া আরও গুরুত্বপূর্ণ। একটি স্বাস্থ্যকর খাদ্য তৈরি করার জন্য খাদ্য এবং রেসিপিগুলি অন্তর্ভুক্ত করা উচিত যা শুধুমাত্র পুষ্টিকর নয় বরং উপভোগ্য, টেকসই এবং একজনের পরিস্থিতির জন্য উপযোগী।

আপনি যে খাবারগুলি পছন্দ করেন তা থেকে নিজেকে বঞ্চিত করার ফলে ক্ষুধা হতে পারে এবং শেষ পর্যন্ত ব্যাকফায়ারিং হতে পারে। আপনার পছন্দের অস্বাস্থ্যকর বিকল্পগুলি সম্পূর্ণরূপে ত্যাগ করার পরিবর্তে, অংশ নিয়ন্ত্রণ অনুশীলনের সাথে মাঝে মাঝে সেগুলি খাওয়ার চেষ্টা করুন।

বাইরে খাওয়ার সময় একটি সুষম খাদ্য বজায় রাখা খুব চ্যালেঞ্জিং হতে পারে। তবুও, আরও রেস্তোরাঁ এখন স্বাস্থ্যকর বিকল্প নিয়ে আসছে। এই ধরনের জায়গাগুলি মন দিয়ে বেছে নেওয়া এবং মেনু নিয়ে গবেষণা করা বাইরে খাওয়া উপভোগ করার সময় খাদ্য বজায় রাখতে সাহায্য করতে পারে।

ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ একটি খাদ্য উদ্বেগ, বিষণ্নতা এবং মনোযোগের ঘাটতি সহ মানসিক স্বাস্থ্য ব্যাধিতে সহায়তা করে। একজনের দৈনিক ক্যালোরি গ্রহণ, ওজন, এবং কার্যকলাপের মাত্রা ট্র্যাক করতে একটি জার্নাল বজায় রেখে এবং স্মার্টফোন বা অ্যাপ ব্যবহার করে ক্যালোরির স্ব-নিরীক্ষণ করা অগ্রগতি ট্র্যাক করার একটি স্মার্ট উপায়।

নতুন স্বাস্থ্যকর অভ্যাসের মধ্যে ডুবে যেতে বেশি সময় লাগলে একজনকে নিরুৎসাহিত বোধ করা উচিত নয়। যতক্ষণ না অগ্রগতি পুনর্মূল্যায়ন করার প্রতিশ্রুতি সহ প্রত্যাশাগুলি বাস্তবসম্মত হয়, অভ্যাসটি ইতিবাচক দিকে অগ্রসর হবে।

লেখক বায়ো: প্রতিষ্ঠাতা এবং সিইও, বডিফার্স্ট

দাবিত্যাগ: পরামর্শ সহ এই বিষয়বস্তু শুধুমাত্র জেনেরিক তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও তথ্যের জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার নিজের ডাক্তারের সাথে পরামর্শ করুন। এনডিটিভি এই তথ্যের দায় স্বীকার করে না।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭৩০৩১