Pallibarta.com | সুনামগঞ্জে বালু-পাথর উত্তোলন শুরু, হাসি ফুটেছে শ্রমিকের মুখে সুনামগঞ্জে বালু-পাথর উত্তোলন শুরু, হাসি ফুটেছে শ্রমিকের মুখে - Pallibarta.com

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

সুনামগঞ্জে বালু-পাথর উত্তোলন শুরু, হাসি ফুটেছে শ্রমিকের মুখে

দু’বছর পর আবারও সুনামগঞ্জের যাদুকাটা নদী থেকে বালু ও পাথর উত্তোলন শুরু । এতে কর্মসংস্থানের পাশাপাশি কৃষি ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব পড়বে বলে আশা স্থানয়িদের। কিন্তু উত্তোলন যদি দীর্ঘমেয়াদে হয় তা হলে ক্ষতির আশস্কা জেলা পরিবেশবিদ কমিটির প্রশাসন বলছে ইজারাবিধি মেনে চলার জন্য নির্দেশনার পাশাপাশি নজরদারিও করতে হবে ।

দু’বছর পর আবারো কর্মচঞ্চল হয়ে উঠেছে যাদুকাটা নদী এলাকাটি। কর্মসংস্থানের সুযোগ হয়েছে সুনামগঞ্জের সদর, তাহিরপুর, জামালগঞ্জ, বিশ্বম্ভরপুর ও ধর্মপাশা এবং পার্শ্ববর্তী নেত্রকোনার কলমাকান্দার দু’শতাধিক গ্রামের বাসিন্দাদের। দিন-রাত শ্রমিকদের ব্যস্ততা যেন চিরচেনা রূপকে জানান দিচ্ছে। বালু আর পাথর উত্তোলন চলছে ৫শ’একরের মতো এলাকা থেকে।

৩৫ কিলোমিটার দীর্ঘ এ বালুমহালটি আইনি জটিলতার কারণে ইজারা দেওয়া যায়নি দু’বছর। এতে পাহাড়ি ঢলের সঙ্গে কোটি কোটি ঘনফুট বালু নেমে আসায় নদীতে নাব্যসংকট তৈরি হয়। এর প্রভাব পড়ে কৃষিতেও। আর দীর্ঘ সময় বন্ধ থাকায় নদীর ওপর নির্ভরশীল এলাকার হাজার হাজার খেটে খাওয়া মানুষ বেকার হয়ে পড়েন। করোনাকালে অন্য কোনো কাজের সুযোগ না থাকায় পরিবার নিয়ে মানবেতর জীবন কাটান তারা। আবারও কাজের সুযোগ পাওয়ায় দারুণ খুশি তারা।
শ্রমিকরা জানান, দীর্ঘদিন নদী থেকে বালু ও পাথর তোলা বন্ধ থাকায় আমরা খুবই কষ্টে দিন পার করেছি। এটি শুরু হওয়ায় পরিবার-পরিজন নিয়ে চারটে ভাত খেতে পারব কাজ করে।
সম্প্রতি জ্বালানি ও খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরো ৯ কোটি ৭২ লাখ টাকায় তাহিরপুর উপজেলার এ বালুমহালটি ইজারা দেয়। সীমানাও চিহ্নিত করে দিয়েছে স্থানীয় প্রশাসন। আর নিয়ম মেনে কাজ করার নিশ্চয়তা দেন ইজারাদার।
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবীর বলেন, যারা সরকারি কোষাগারে টাকা জমা দিয়েছেন তাদের ইজারা বুঝিয়ে দেওয়া হয়েছে।ইজারাদার সেলিম আহমদ বলেন, হাজার হাজার শ্রমিক কাজ করছেন, তাদের মধ্যে একটা কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।
তবে পরিবেশের সুরক্ষা নিশ্চিত করেই বালু ও পাথর উত্তোলনের দাবি জানান সুনামগঞ্জ পরিবেশ রক্ষা আন্দোলনের সহসভাপতি  সাইফুল আলম।
বর্তমানে যাদুকাটা ১, ২ ছাড়াও মাহরাম নদীর পুরান লাউড়, ঘাগড়া, চালিয়ারঘাট ও ইকরহাটি মৌজায় চলছে বালু ও পাথর উত্তোলনের কাজ।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০