Pallibarta.com | চুলায় তৈরি করুন চিকেন বান...................................... ঘরে তৈরি করুন চিকেন বান - Pallibarta.com

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

ঘরে তৈরি করুন চিকেন বান

চিকেন বান এমন একটি নাস্তা যা একবার খেলে বারবার খেতে মন চায় । আর তা যদি  আপনার বাসায় তৈরী করা হয় তা হলে তো কথাই নেই । বাচ্চাদের টিফিন বক্সে যদি এই খাবার দেন তখন টিফিন বক্স খালি হয়ে আসবে। সকালের নাস্তায় বা বিকেলের নাস্তায় চিকেন বান  তৈরি করে নিতে পারেন।

অনেকের ধারণা বান ওভেন ছাড়া তৈরী করা যায় না । তাদেন জন্য  আজ  আমরা চিকেন বান চুলায় তৈরীর রেসিপি প্রদান করলাম । চিকেন বান তৈরীতে যে সকল উপকরণ লাগবে তা হল:

ডো তৈরীর উপকরণ :

১। ময়দা ৩ কাপ

২। ডিম ২ টি

৩। তেল ২ চা চামচ

৪। ঈস্ট ১ চা চামচ

৫। লবন স্বাদ মত

৬। চিনি ২ চামচ

৭। কুসুম গরম পানি  পরিমান মত

পুর তৈরীর উপকরণ :

১। হাঁড় ছাড়া মাংস ১ কাপ

২। পেয়াজ কুচি ২ কাপ

৩। ময়দা ২ চামচ

৪। তেল ৩ চামচ

৫। গোলমরিচ ১/২ চামচ

৬। লবন স্বাদ মত

প্রণালী :

ডো :  প্রথমে ১টি বাটিতে ময়দা , চিনি, ঈস্ট, লবণ  নিয়ে তার মধ্যে ১ টি ডিম ও তেল দিয়ে ভালোভাবে মিশাতে হবে । মিশানো হলে হালকা কুসুম গরম পানি দিয়ে ডো তৈরী করতে হবে । ডোটি একটু নরম হতে হবে। এরপর ডোটি ২ ঘন্টার জন্য রেস্টে রাখতে হবে।

পুর : চুলার মধ্যে একটি কড়াইয়ে তেল দিয়ে তার মধ্যে পেয়াজ কুচি দিয়ে তা ভেজে নিতে হবে। তারপর লবণ, গোলমরিচ গুড়া ও চিকেন দিয়ে তা রান্না করতে হবে। চিকেন রান্না হলে এতে ময়দা গোলানো পানি দিয়ে সাথে সাথে নাড়তে হবে । চিকেনটি একটু থকথকে হলে নামিয়ে রাখতে হবে।

ডো’টি ২ঘণ্টা পর নিয়ে আর একটু মথে নিতে হবে । ডো’কে সমান ছোট ছোট ভাগে ভাগ করতে হবে। ছোট বলগুলোকে হাতে নিয়ে মাঝে গর্ত করে তার মধ্যে পুর দিয়ে বানের আকার দিন এবং ২০ মিনিট রেখে দিন। বানের উপরে ডিমের কুসুম ব্রাশ করে তার উপরে তিল ছিটিয়ে দিতে পারেন ।

চুলায় ১ টি পাত্রে স্ট্যান্ড বসিয়ে দিতে হবে এবং ২০ মিনিট পর  বানগুলো চুলায় দিয়ে দিন। চুলায় বান দেয়ার পর ১৫ থেকে ২০ মিনিট পর তা হয়েছে কি না চেক করে নামিয়ে নিন।

:-রেসিপি প্রদান করেছেন : রাশেদা রাইসা

 

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০