Pallibarta.com | ঘরে তৈরি করি আফগানি কাবুলি পোলাও - Pallibarta.com

রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

ঘরে তৈরি করি আফগানি কাবুলি পোলাও

ঘরে তৈরি করি আফগানি কাবুলি পোলাও

পোলাও বিভিন্নভাবে রান্না করা যায়। তেমনই পোলাওয়ের এক বিশেষ রেসিপি হলো আফগানি কাবুলি পোলাও। আফগানিস্তানের জনপ্রিয় এক খাবার হলো আফগানি কাবুলি পোলাও। এটি খেতে খুবই সুস্বাদু। সাধারণ পোলাওয়ের সঙ্গে এর পার্থক্য আছে অনেক।

আপনি চাইলে ঘরে বসেই  আফগানি কাবুলি পোলাওয়ের স্বাদ নিতে পারেন । জেনে নিন এর সহজ রেসিপি-

উপকরণ

১. বাসমতি চাল ২ কাপ
২. গাজর কুচি (লম্বা করে) বড় ১ টি
৩. পেঁয়াজ বেরেস্তা ১ কাপ
৪. কাজু বাদাম কুচি আধা কাপ
৫. কাঠ বাদাম কুচি আধা কাপ
৬. পেস্তা বাদাম কুচি আধা কাপ
৭. কিশমিশ ৪ ভাগের ১ কাপ
৮. চিনি ১ চা চামচ
৯. বাটার ১ টেবিল চামচ
১০. পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ
১১. আদা-রসুন বাটা ১ চা চামচ
১২. বাহারাত মসলা ২ চা চামচ
১৩. লবণ পরিমাণমতো
১৪. তেল

পদ্ধতি

বাসমতি চাল ভালো করে ধুয়ে ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এরপর প্যানে বাটার বা তেল দিয়ে একেক করে খোসা ছাড়ানো কাঠ বাদাম, পেস্তা, কাজু ও কিশমিশ ভেজে নিন। খেয়াল রাখতে হবে যাতে পুড়ে না যায়।

এবার একই প্যানে গাজর কুঁচি দিয়ে মাঝারি হাই হিটে একটু ভেজে নিন।ভাজার সময় ১ চা চামচ চিনি উপরে ছিটিয়ে দিলে গাজরের রংটা সুন্দর হয়। গাজর একবারে ভাজা ভাজা করা যাবে না। এক থেকে দেড় মিনিট রাখলেই ভাজা হয়ে যাবে।

এবার প্যানে বাটার গলিয়ে তাতে পেঁয়াজ কুঁচি ও আদা-রসুন বাঁটা দিয়ে হালকা আঁচে ভেজে নিয়ে ধুয়ে ভিজিয়ে রাখা চাল ও বাহারাত মসলা ও লবণ দিয়ে একটু নাড়তে হবে। এবার অন্য একটি প্যানে ৩/৪ চা চামচ চিনি অল্প পানিতে গুলিয়ে হালকা আঁচে ক্যারামেলের মতো করে নিন।

পছন্দের কালার আসতেই এর মধ্যে আধা কাপ পানি দিয়ে গুলে নিতে হবে ধীরে ধীরে। এবার এই কেরামেলাইজড দ্রবণের সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে চালে দিয়ে ঢেকে দিন।

চাল সেদ্ধ হয়ে এলে সার্ভিং ডিশে পেঁয়াজ বেরেস্তা, বাদাম ও কিশমিশ ভাজা, কেরামেলাইজড গাজর কুঁচি দিয়ে পরিবেশন করুন জনপ্রিয় আফগানি কাবুলি পোলাও।

রেসিপি : রাশেদা আক্তার রাইসা

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০