Pallibarta.com | যে ফিচার বন্ধ করতে যাচ্ছে ফেসবুক - Pallibarta.com

বুধবার, ১ ডিসেম্বর ২০২১

যে ফিচার বন্ধ করতে যাচ্ছে ফেসবুক

যে ফিচার বন্ধ করতে যাচ্ছে ফেসবুক

এবার চেহারা শনাক্তকারী বা ফেসিয়াল রিকগনিশন ফিচার বন্ধ করতে যাচ্ছে ফেসবুক।করপোরেট নাম পরিবর্তনের এক সপ্তাহের মধ্যে এ নতুন চমক নিয়ে হাজির জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক।

টেক জায়ান্টটি জানিয়েছে, তারা এবার চেহারা শনাক্তকারী বা ফেসিয়াল রিকগনিশন ফিচার বন্ধ করতে যাচ্ছে। ফিচারটির সাহায্যে ছবি ও ভিডিওর মাধ্যমে ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীকে শনাক্ত করা হতো। এ প্রযুক্তি নিয়ে চলমান নানা সমালোচনার মধ্যেই এ ঘোষণা দিল ফেসবুক।

যে ফিচার বন্ধ করতে যাচ্ছে ফেসবুক

ফেসবুকের কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ভাইস প্রেসিডেন্ট জেরোম পেসেন্টি জানান, চেহারা শনাক্তকরণ প্রক্রিয়ার ব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য একটি সুস্পষ্ট নীতিমালার প্রক্রিয়া চলমান। এ অনিশ্চয়তার মধ্যে চেহারা শনাক্তকরণের ব্যবহার সীমিত করাকেই উপযুক্ত সিদ্ধান্ত বলে মনে করছেন ফেসবুক কর্তৃপক্ষ।

সমালোচকরা বলছেন, চেহারা শনাক্তকরণের এ প্রযুক্তি বিভিন্ন খুচরা বিক্রেতা, হাসপাতাল এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর কাছে নিরাপত্তার স্বার্থে জনপ্রিয়তার তুঙ্গে ছিল। তারা অনুপ্রবেশকারীর ওপর সহজেই নজরদারি করতে পারতো।

ফেসবুক ব্যবহারকারীদের নিরাপত্তা ও ব্যাপক অপব্যবহারের বিষয় নিয়ে বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা এবং আইন প্রণেতাদের কঠোর সমালোচনার মধ্যে এ ঘোষণা এল। আগামী মাসের মধ্যে সারা বিশ্বে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছেন ফেসবুকের একজন মুখপাত্র।

সূত্র: নিউইয়র্ক টাইমস

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১