Pallibarta.com | আইফোনের সঙ্গে চার্জার না পেয়ে অ্যাপলের বিরুদ্ধে মামলা - Pallibarta.com

শনিবার, ২৭ নভেম্বর ২০২১

আইফোনের সঙ্গে চার্জার না পেয়ে অ্যাপলের বিরুদ্ধে মামলা

আইফোনের সঙ্গে চার্জার না পেয়ে অ্যাপলের বিরুদ্ধে মামলা

এর আগেও আইফোন ১২-এর সঙ্গে চার্জার না দেওয়ায় অ্যাপলকে ২০ লাখ ডলার জরিমানা করে ব্রাজিলের আইনপ্রণেতারা

আইফোনের সঙ্গে চার্জার না পেয়ে অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছেন চীনের পাঁচ শিক্ষার্থী। এ বছর মে মাসে মামলাটি দায়ের করেন তারা। তবে এই টেক জায়ান্টের বিরুদ্ধে মামলা জিততে পারবেন কিনা তা নিয়ে চীনে ব্যাপক জল্পনা-কল্পনা শুরু হয়েছে। গ্লোবাল টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

সাংহাই ল জার্নালের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, মে মাসে ফ্যাং নামে এক শিক্ষার্থী এবং তার অন্যান্য সহপাঠীরা বেইজিং এর ডংচেং জেলা আদালতে একটি মামলা করেন। এ সময় সেবা চুক্তি ভঙ্গ করায় এবং মামলার ব্যয় নির্বাহের জন্য ১০০ ইউয়ান (১৫.৬৭ ডলার) অর্থ চাওয়া হয়।

এ শিক্ষার্থীদের প্রতি তাদের সমর্থন জানিয়ে অনেকেই বলেছেন, মোবাইল ফোন চার্জার ছাড়া ব্যবহার করা যায় না, আইফোনের সঙ্গে চার্জার না দেওয়াটাকে “পণ্যের ত্রুটি” হিসাবে গণ্য করা যেতে পারে।

আবার অনেকেই যুক্তি দেখিয়ে বলেছেন, আইফোন ক্রেতারা এই পণ্যটি কেনার সময় চার্জার না থাকার বিষয়ে সম্মত হয়েই সেটি ক্রয় করেন।

মামলা দায়ের করা এই শিক্ষার্থীরা বেইজিং ইউনিভার্সিটি অব কেমিকেল টেকনোলজি এবং সাংহাইয়ের ডংহুয়া বিশ্ববিদ্যালয়ের। ফ্যাং নামে এক শিক্ষার্থী একটি আইফোন-১২ প্রো ম্যাক্স কিনেছিলেন। সেপ্টেম্বরে অনলাইনে পরিচালিত এ মামলার শুনানি প্রায় দুই ঘণ্টাব্যাপী হয়েছিল।

এদিকে, অ্যাপলের আইন প্রতিনিধিরা বলেছেন, আইফোন-১২ প্রো ম্যাক্সের মোড়কে পরিষ্কার করে বলা হয়েছে ভেতরে কোনো চার্জার নেই। এছাড়া অ্যাপল পরিবেশ সুরক্ষা এবং প্যাকেজিং ব্যয় হ্রাসের উদ্দেশ্যে চার্জার অন্তর্ভুক্ত করা হয় না।

এর আগেও আইফোনের সঙ্গে চার্জার না দেওয়ায় মামলার মুখে পড়ে অ্যাপল। আইফোন ১২-এর সঙ্গে চার্জার না দেওয়ায় অ্যাপলকে ২০ লাখ ডলার জরিমানা করেন ব্রাজিলের আইনপ্রণেতারা। তারা যুক্তি দেখিয়েছিলেন, চার্জার ছাড়া আইফোন বিক্রি করে অ্যাপল গ্রাহকদের বিভ্রান্ত করছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০