Pallibarta.com | ৯৯৯-এ কল পেয়ে সাগর থেকে ১৭ জেলেকে উদ্ধার.............

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

৯৯৯-এ কল পেয়ে সাগর থেকে ১৭ জেলেকে উদ্ধার

উদ্ধার জেলেদের প্রাথমিক চিকিৎসা ও প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে বানৌজা অনুসন্ধান বোটটিকে টেনে কুতুবদিয়া চ্যানেলের কাছে নিয়ে আসে। পরে তাদেরকে বুধবার (৪ আগস্ট) সকালে বোটের মালিকের কাছে হস্তান্তর করা হয়।

৩ আগস্ট মঙ্গলবারমধ্যরাতে নৌবাহিনীর জাহাজ ‘অনুসন্ধান’ কুতুবদিয়া থেকে ৫ কিলোমিটার দূরে ভাসমান অবস্থায় ফিশিং বোট থেকে এসব জেলেদের উদ্ধার করে।

জানা গেছে, ১ আগস্ট ১৭ জন জেলেসহ ফিশিং বোটটি মাছ ধরার উদ্দেশে সমুদ্রে যায়। পথিমধ্যে বোটটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে। ভাসমান অবস্থায় গত তিনদিন সমুদ্রে অবস্থান করে। পরবর্তীতে বোটের মাস্টার জরুরি সেবা নম্বর ৯৯৯ এ ফোন করে জানান। জরুরি সেবা থেকে নৌবাহিনীকে জানানো হয়। পরে সমুদ্রে টহল কাজে নিয়োজিত থাকা নৌবাহিনীর জাহাজ অনুসন্ধান দ্রুত ঘটনাস্থলে পৌঁছে।

ঘটনাস্থল থেকে বোটসহ জেলেদের উদ্ধার করে। জাহাজের নৌ-সদস্যরা উদ্ধারকৃত জেলেদের জরুরি ভিত্তিতে প্রাথমিক চিকিৎসা এবং প্রয়োজনীয় খাদ্য ও পানি সরবরাহ করে।

এদিকে কক্সবাজারের টেকনাফ থেকে সেন্টমার্টিন যাওয়ার সময় মাঝ সাগরে আটকে পড়া ট্রলার থেকে ৪০ যাত্রীকে ৭ ঘণ্টা পর উদ্ধার করেছে কোস্টগার্ড। বুধবার (৪ আগস্ট) ভোর ৫টার দিকে কক্সবাজারের টেকনাফে-সেন্টমার্টিন নৌরুটের সাগর মোহনা সংলগ্ন গোলারচর থেকে তাদের উদ্ধার করা হয়। পরে তাদেরকে নিরাপদে সেন্টমার্টিনে নিয়ে যাওয়া হয়।

এর আগে মঙ্গলবার (৩ আগস্ট) রাত ৯টার দিকে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটের সাগর মোহনা সংলগ্ন গোলারচরের বালুচরে ৪০ যাত্রী নিয়ে আটকা পড়ে ট্রলারটি।

কোস্টগার্ড জানায়, টেকনাফ খায়ুকখালী ঘাট থেকে ট্রলারটি ৪০ জন যাত্রী নিয়ে মঙ্গলবার বিকেলে সেন্টমার্টিনের উদ্দেশে রওয়ানা হয়। রাত ৯টার দিকে বালুচরে আটকা পড়ে ট্রলারটি। খবর পেয়ে কোস্টগার্ড আটকে পড়াদের উদ্ধারে ২টি ট্রলার পাঠায়। রাত ১২টার দিকে আটকে পড়া ট্রলারটি থেকে যাত্রীদের অন্য ট্রলারে নিরাপদে সরিয়ে আনা হলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ট্রলারগুলো নিয়ে সেন্টমার্টিনে পৌঁছাতে বেগ পেতে হয়।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ সময় সংবাদকে জানান, টেকনাফ খায়ুকখালী ঘাট থেকে একটি ট্রলার ৪০ জন যাত্রী নিয়ে মঙ্গলবার বিকেল ৪টার দিকে সেন্টমার্টিনের উদ্দেশে রওনা হয়। ট্রলারটি যেতে যেতে রাত ৯টার দিকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটের সাগর মোহনা সংলগ্ন গোলারচরের বালুচরে আটকা পড়ে। রাত ১০টার দিকে জানার পর বিষয়টি কোস্টগার্ডকে অবহিত করা হয়।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১