Pallibarta.com | ৭৮ রানে অলআউটের লজ্জা ভারতের! ৭৮ রানে অলআউটের লজ্জা ভারতের! - Pallibarta.com

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

৭৮ রানে অলআউটের লজ্জা ভারতের!

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে বুধবার (২৫ আগস্ট) মাত্র ৭৮ রানে গুটিয়ে গেছে সফরকারী ভারত।

ইংলিশ বোলারদের তোপের মুখে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। ইনিংসের শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারীরা। একমাত্র রোহিত শর্মা এবং আজিঙ্কা রাহানে ছাড়া কোনো ব্যাটসম্যানই দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেনি। দলের হয়ে সর্বোচ্চ ১৯ রান করেন রোহিত শর্মা। এছাড়া রাহানের ব্যাট থেকে আসে ১৮ রান।

দলীয় ১ রানেই প্রথম উইকেটের পতন হয় ভারতের। রানের খাতা খোলার আগেই বিদায় নেন লোকেশ রাহুল। অ্যান্ডারসনের বলে বাটলারকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। এরপর চেতেশ্বর পূজারাও টিকতে পারেননি বেশিক্ষণ।

অ্যান্ডারসনের বলে ফিরে যান ১ রান করে। এই ম্যাচেও ব্যর্থ হয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। আগে রদুই টেস্টের মতো এই ম্যাচেও ব্যাটে রান পাননি তিনি। মাত্র ৭ রানেই বিদায় নেন তিনি।

ইংল্যান্ডের হয়ে বোলিংয়ে আগুন ছড়ান জেমস অ্যান্ডারসন, স্যাম কুরানরা। অ্যান্ডারসন-ওভারটন নেন ৩টি করে উইকেট। এছাড়া রবিনসন, কুরানরা নেন ২টি করে উইকেট।

করোনার আগে দুরন্ত ছন্দে ছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। একের পর এক মাইলফলক স্পর্শ করে নিজেকে নিয়ে যাচ্ছিলেন অনন্য উচ্চতায়। কিন্ত হঠাৎই যেন সব দৃশ্যপট পাল্টে গেছে।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট বৃস্টিতে ভেস্তে যাওয়ার আগে প্রথম ইনিংসে শূন্য রানে সাজঘরে ফেরেন ভারত কাপ্তান। এরপর দ্বিতীয় টেস্টে লর্ডসে প্রথম ইনিংসে মোটামুটি ভালো স্কোর ৪২ করতে পারলেও দ্বিতীয় ইনিংসে দলের বিপর্যয়ের মুহুর্তে মাত্র ২০ রান করেই আউট হয়ে যান।

এদিকে, হেডিংলি টেস্টের প্রথম দিন বুধবার (২৫ আগস্ট) ব্যাট করতে নেমে আবারও ব্যর্থ কোহলি। মাত্র ৭ রানে ফিরে যান তিনি। চলমান টেস্ট সিরিজে এ পর্যন্ত চার ইনিংসে করতে পেরেছেন মাত্র ৬৯ রান। যা বিশ্বসেরা এই ব্যাটসম্যানের সাথে একেবারেই বেমানান।

সবশেষ ২০১৯ সালে টেস্টে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন কোহলি। এরপর সাদা পোশাকে আর কোনো সেঞ্চুরির দেখা পাননি বিশ্বসেরা এই ব্যাটসম্যান। অনেক ক্ষেত্রে পঞ্চাশের কোটা পার করতেই যেন কষ্ট হয়ে যাচ্ছে। আইসিসি র‍্যাংকিংয়েও শীর্ষ থেকে পাঁচে নেমে গেছেন কোহলি।

এদিকে, কোহলির ব্যাটিংয়ের এই হাল দেখে নাকি মাথা ঘুরছে ছেলেবেলার কোচ রাজকুমারের। তিনি বলেন, ‘কোহলি র‍্যাংকিংয়ের পাঁচে নেমে যাওয়ায় আমি স্তম্ভিত। অবশ্যই ওর সঙ্গে কথা বলব।’

তবে কোহলিকে আলাদা করে অনুপ্রাণিত করার কিছু নেই জানিয়ে বলেন, ‘আমার মনে হয় না ওকে নতুন করে অনুপ্রাণিত করার দরকার আছে। সে এমনিতেই চাঙ্গা থাকে। শেষবার যখন কোহলির সঙ্গে কথা হয়েছিল, তখন লর্ডসে অসাধারণ টেস্ট জয় নিয়ে খুব আনন্দ প্রকাশ করেছে। নিজের রান না পাওয়া নিয়ে সে একেবারেই চিন্তিত নয়। যদি তার আত্মবিশ্বাস এমন অটুট থাকে, তাহলে দ্রুতই সে তিন অংকের দেখা পাবে।’

২০১৮ সালে ইংল্যান্ড সফরে দুই সেঞ্চুরি ও তিন ফিফটিতে করেছিলেন ৫৯৩ রান। সেই কোহলির ছিটেফোঁটাও দেখা যাচ্ছে না এবারের ইংল্যান্ড সফরে। দলের ভীষণ প্রয়োজনের সময় দলের হাল ধরতে বারবার ব্যর্থ হচ্ছেন। কোহলিকে একই ভুলের পুনরাবৃত্তি করতে দেখা যাচ্ছে। টিম ইন্ডিয়ার কাপ্তানকে কার্যত একইভাবে আউট হতে দেখে মোটেও খুশি নন সুনীল গাভাস্কারও। সাবেক এই তারকার মতে, চলতি ইংল্যান্ড সফরে মোটেও ভালো খেলছেন না কোহলি।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০