Pallibarta.com | ১৪ শিক্ষার্থীর চুল কর্তন: প্রত্যেককে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট - Pallibarta.com

বুধবার, ২৭ অক্টোবর ২০২১

১৪ শিক্ষার্থীর চুল কর্তন: প্রত্যেককে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্তৃক চুল কেটে দেওয়া ১৪ শিক্ষার্থীর প্রত্যেককে ২০ লাখ টাকা করে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না এমন নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বুধবার (২৯ সেপ্টেম্বর) ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন এই রিট পিটিশন দায়ের করে। আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছার ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন এর পক্ষে রিটটি দায়ের করেন।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার বেঞ্চ এ শুনানি হতে পারে।

রিট আবেদনে বলা হয়েছে, এসব শিক্ষার্থীর চুল কেটে তাদেরকে পানিশমেন্ট দেওয়া হয়েছে; যা শুধু বেআইনি নয় শিক্ষার্থীদের প্রতি চরম অবমাননাকর। এই অপমান সহ্য করতে না পেরে একজন আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন। ভাগ্যক্রমে তিনি বেঁচে আছেন।

১৪ শিক্ষার্থীর এ ধরনের শাস্তি কেন কর্তৃত্ববহির্ভূত হবে না; অভিযুক্ত তিন শিক্ষকের বিরুদ্ধে কেন বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না; সেই সঙ্গে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং জেলা পুলিশ সুপার কে বিষয়টি তদন্তপূর্বক কেন আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না- রিটে এমন নির্দেশনা চাওয়া হয়েছে।

একই সঙ্গে এই ধরনের নিপীড়নমূলক ঘটনা প্রতিরোধে গ্রহণের নির্দেশনা চাওয়া হয়েছে।

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নিজে কাচি দিয়ে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় একজন শিক্ষার্থী আত্মহত্যার চেষ্টা করে। এখন গুরুতর অবস্থায় হাসপাতালে রয়েছে। একজন নাগরিককে তার চুলকেটে দেওয়ার ঘটনাটি অত্যন্ত ন্যাক্কারজনক, বে-আইনী এবং মৌলিক অধিকারের পরিপন্থী।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১