Pallibarta.com | ১৪ বাংলাদেশির সঙ্গে ফিরলেন ১৬০ আফগান শিক্ষার্থী ১৪ বাংলাদেশির সঙ্গে ফিরলেন ১৬০ আফগান শিক্ষার্থী - Pallibarta.com

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

১৪ বাংলাদেশির সঙ্গে ফিরলেন ১৬০ আফগান শিক্ষার্থী

চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেনের ১৬০ শিক্ষার্থী আফগানিস্তানে ছুটি কাটাতে গিয়েছিলেন। তালেবান দেশটির ক্ষমতা দখলের পর তাঁরা আটকে পড়েন। যুক্তরাষ্ট্রের ব্যবস্থাপনায় একটি বিশেষ ফ্লাইটে কাবুলে আটকে পড়া বাংলাদেশের ১৪ নাগরিকের সঙ্গে ওই ১৬০ শিক্ষার্থীর আজ বৃহস্পতিবার বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা করার কথা রয়েছে। বিশেষ ওই ফ্লাইট সরাসরি চট্টগ্রামে অবতরণ করার কথা।

আফগান ওয়্যারলেসের প্রকৌশলী রাজীব বিন ইসলামের ওই ফ্লাইটে দেশে ফেরার কথা রয়েছে। তিনি গতকাল বুধবার বিকেলে কাবুল থেকে মুঠোফোনে প্রথম আলোকে এ তথ্য জানান।

গতকাল রাত সাড়ে ১০টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত দেশে ফেরার অপেক্ষায় থাকা ওই ১৪ জন বাংলাদেশি কাবুল বিমানবন্দরে পৌঁছাতে পারেননি। কারণ, তালেবান এবং যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর অনুমতি না পেলে তাঁরা বিমানবন্দরের দিকে যেতে পারবেন না।

এর আগে গত রোববার আফগানিস্তানে আটকে পড়া ২৯ বাংলাদেশির মধ্যে মার্কিন সামরিক ঘাঁটিতে কর্মরত ফারুক হোসেন ও মহিউদ্দিন যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর উড়োজাহাজ সি-১৭-এর একটি ফ্লাইটে কাবুল থেকে কাতারে যান। একই দিনে ব্র্যাক ইন্টারন্যাশনালের তিন কর্মকর্তাকে জাতিসংঘের তত্ত্বাবধানে কাবুল থেকে কাজাখস্তানের রাজধানী নুর সুলতানে সরিয়ে নেওয়া হয়েছিল।

আফগানিস্তানের মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান আফগান ওয়্যারলেসের পিএবিএক্স অ্যান্ড কন্ট্যাক্ট সেন্টারের প্রধান রাজীব বিন ইসলাম গতকাল প্রথম আলোকে বলেন, ‘আমরা সাত ঘণ্টার বেশি সময় ধরে তালেবান এবং মার্কিন সামরিক বাহিনীর অনুমতির অপেক্ষায় রয়েছি। কারণ, তাদের অনুমতি ছাড়া বিমানবন্দরের দিকে যাত্রার সুযোগ নেই। যদিও আমাদের ভোর ছয়টার আগেই বিমানবন্দরে প্রবেশ করতে বলা হয়েছে। তা না হলে ফ্লাইট ধরাটা অনিশ্চিত হতে পারে।’

রাজীব বিন ইসলাম জানান, ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামসের তত্ত্বাবধানে উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম, আফগানিস্তানে জাতিসংঘের শরণার্থী সংস্থার দপ্তর এবং চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেন তাঁদের দেশে ফেরানোর উদ্যোগ নিয়েছে।

১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর বিভিন্ন দেশের নাগরিকদের পাশাপাশি আফগানিস্তানের লোকজনও দেশ ছাড়ছেন। কিন্তু ফ্লাইট না থাকায় অনেকেই আটকা পড়েছেন। আফগানিস্তানে বাংলাদেশের কোনো দূতাবাস নেই। উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস সমদূরবর্তী মিশন হিসেবে আফগানিস্তানে কাজ করে থাকে। উজবেকিস্তানে বাংলাদেশের দূতাবাসের দেওয়া তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত আফগানিস্তানে ২৯ জন বাংলাদেশির আটকে পড়ার খবর পাওয়া গেছে। তাঁদের মধ্যে ৫ জন এরই মধ্যে আফগানিস্তান ত্যাগ করেছেন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০