Pallibarta.com | ১০ শর্তে মানবদেহে বঙ্গভ্যাক্স টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন - Pallibarta.com

বুধবার, ১ ডিসেম্বর ২০২১

১০ শর্তে মানবদেহে বঙ্গভ্যাক্স টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন

বঙ্গভ্যাক্স

বাংলাদেশি প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের তৈরি করোনার টিকা বঙ্গভ্যাক্সের মানবদেহে প্রথম পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি)। আজ মঙ্গলবার বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের পরিচালক মো. রুহুল আমিন এক চিঠিতে এ তথ্য জানিয়েছেন।

গ্লোব বায়োটেকের এই টিকা গত আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত বানরের ওপর পরীক্ষা করা হয়। সেখানে প্রাপ্ত ফলাফল তারা বিএমআরসিতে জমা দেয় এবং মানবদেহে প্রয়োগের জন্য আবেদন করে। এরপরেই বিএমআরসি মানবদেহে টিকার কার্যকারিতার পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দিয়েছে।

বিএমআরসির এক গবেষক প্রথম আলোকে জানিয়েছেন, গ্লোব বায়োটেককে ১০টি শর্তে বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে, যাঁরা স্বেচ্ছায় এ টিকা নেবেন, তাঁদের অধিকার ও কল্যাণের বিষয় নিশ্চিত করতে হবে এবং যাঁরা নেবেন, তাঁরা যে জেনেবুঝে টিকে নিচ্ছেন, তা যেন নিশ্চিত করা হয়।

গ্লোব বায়োটেক গত বছরের জুলাই মাসে সংবাদ সম্মেলন করে করোনার প্রতিষেধক বঙ্গভ্যাক্স টিকা উদ্ভাবনের কথা জানায়। এর পর থেকেই প্রতিষ্ঠানটি টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন পেতে চেষ্টা করে আসছিল।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১