Pallibarta.com | হোয়াটসঅ্যাপের পিন ভুলে গেলে করণীয় - Pallibarta.com

সোমবার, ১৬ মে ২০২২

হোয়াটসঅ্যাপের পিন ভুলে গেলে করণীয়

হোয়াটসঅ্যাপের পিন ভুলে গেলে করণীয়

হোয়াটসঅ্যাপের পিন দেখে অনেকেই ভাবছেন হয়তো ভুল দেখছেন। আসলে না, হোয়াটসঅ্যাপের পাসওয়ার্ড বা অন্য পিন নয়। যারা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন ফিচার ব্যবহার করেন তাদের ক্ষেত্রে এটি খুবই প্রয়োজন জেনে রাখা।

বাড়তি সুরক্ষার জন্য হোয়াটসঅ্যাপে রয়েছে টু-স্টেপ ভেরিফিকেশন। তবে এটি একটি অপশনাল ফিচার। ব্যবহারকারী চাইলে ব্যবহার করবেন, নয়তো এড়িয়ে যেতে পারেন। তবে জানেন কি? এই ফিচারের সাহায্যে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অনেক বেশি সুরক্ষিত থাকবে।

এই টু-স্টেপ ভেরিফিকেশন যাকে টু ফ্যাক্টর অথেনটিফিকেশনও বলা হয়। এর সাহায্যে ব্যবহারকারী নিজের হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্টে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করতে পারবেন। ফলে অন্য কারো হাতে আপনার ফোন গেলেও আপনি নিশ্চিন্ত থাকতে পারেন, ওই ব্যক্তি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খুলে দেখতে পারবে না।

নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন ফিচার চালু করার পর যখন আপনি হোয়াটসঅ্যাপ খুলবেন তখন আপনাকে একটি ৬ ডিজিট পিন দিতে হবে। এই পিন নম্বর ব্যবহারকারী নিজেই সেট করতে পারবেন। আর হোয়াটসঅ্যাপ খোলার সময় এই পিন দিলে তবেই আপনার অ্যাকাউন্ট ও চ্যাটবক্স ওপেন হবে।

পাশাপাশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন সেটআপ করলে হোয়াটসঅ্যাপ আপনার ই-মেইল অ্যাড্রেস চাইবে। এই ই-মেইল অ্যাড্রেসে হোয়াটসঅ্যাপ একটি রিসেট লিঙ্ক পাঠাবে। যদি কোনো ব্যবহারকারী ওই ছয় ডিজিটের পিন নম্বর ভুলে গিয়ে থাকেন তাহলে এই রিসেট লিঙ্ক কাজে লাগাতে পারবেন। অ্যান্ড্রয়েড ও আইফোন উভয় ক্ষেত্রেই কাজটি করতে পারবেন।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে পিন উদ্ধার করবেন-
> প্রথমে আপনার স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপটি খুলুন।
> এবার ‘ফরগট পিন’ অপশনে ট্যাপ করুন।
> এরপর সেন্ড মেল অপশনে ট্যাপ করতে হবে। যে ই-মেইল অ্যাড্রেস আপনার দেওয়া ছিল সেখানে একটি রিসেট লিঙ্ক পাঠাবে হোয়াটসঅ্যাপ।
> ই-মেইলে গিয়ে রিসেট লিঙ্ক খুলে ‘কনফার্ম’ অপশনে ক্লিক করতে হবে।
> এবার পুনরায় ফোনের হোয়াটসঅ্যাপ খুলতে হবে।
> আবারও ‘ফরগট পিন’ অপশনে ট্যাপ করতে হবে।
> এরপর ট্যাপ করতে হবে ‘রিসেট’ অপশনে।

সূত্র: গ্যাজেটস নাও

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১