Pallibarta.com | হেলমান্দে ২৪ ঘণ্টায় ৭৭ তালেবান নিহত - Pallibarta.com

রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

হেলমান্দে ২৪ ঘণ্টায় ৭৭ তালেবান নিহত

আফগানিস্তানে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে লড়াই তীব্র থেকে তীব্রতর হচ্ছে। দেশটির হেলমান্দ প্রদেশে নিরাপত্তা বাহিনীর বিমান ও স্থলপথে হামলায় তালেবানের ৭৭ সশস্ত্র যোদ্ধা নিহত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন স্থানে হামলায় এ যোদ্ধারা নিহত হয়েছেন বলে জানিয়েছেন আফগানিস্তানের প্রতিরক্ষা প্রতিমন্ত্রীর মুখপাত্র ফাওয়া আমান।

বার্তা সংস্থা এএনআইয়ের খবরে বলা হয়েছে, ফাওয়াদ আমান আজ মঙ্গলবার বলেন, নিহত এ ৭৭ জনের মধ্যে তিনজন তালেবানের সামরিক কমিশনের প্রধান। সরকারি বাহিনীর হামলায় ২২ জন তালেবান আহত হয়েছেন। তিনি বলেন, হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের আশপাশের এলাকায় তালেবানদের লক্ষ্য করে এসব হামলা চালানো হয়।

এর আগে হেলমান্দে বিমান হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্রের বাহিনী। ওই হামলা কমপক্ষে ৪০ জন তালেবান নিহত হন।

যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরুর পর থেকে তালেবানের হামলা বেড়েছে। এতে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের লড়াইও তীব্র হয়েছে। তালেবান এ পর্যন্ত ২২৩টি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে। এ ছাড়া ১১৬টি জেলায় লড়াই চলছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম লং ওয়ার জার্নালের দেওয়া তথ্য অনুসারে, দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে ১৭টির রাজধানী তালবানের দখলে চলে যাওয়ার হুমকিতে রয়েছে।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছেন তালেবান যোদ্ধারা। তালেবানের কাছে আফগানিস্তানের প্রথম কোনো প্রাদেশিক রাজধানীর পতন হতে পারে এটি।
হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের বিভিন্ন অঞ্চলে তালেবানের লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনী। বিমান হামলা সত্ত্বেও শহরের নিয়ন্ত্রণ নিতে রাজপথে তীব্র লড়াই চালাচ্ছেন তালেবান যোদ্ধারা।

এর আগে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, হেলমান্দের রাজধানী লস্করগাহে তালেবানের লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এতে তাদের সাতজন যোদ্ধা নিহত হয়েছেন। তালেবানদের পক্ষ থেকে সেখানকার একটি টেলিভিশন কেন্দ্র দখলের দাবি করা হয়েছে।

ইতিমধ্যে নানগরহর প্রদেশে তালেবানরা অভিযান জোরদার করেছে বলে কাবুল থেকে জানিয়েছেন আল-জাজিরার সংবাদদাতা। সেখানে সেনাদের সঙ্গে তাদের প্রচণ্ড লড়াই চলছে। তালেবান যোদ্ধারা প্রদেশের একেবারে কেন্দ্রে পৌঁছে গেছেন। তাঁরা এখন প্রাদেশিক গভর্নরের কম্পাউন্ড ও পুলিশ সদর দপ্তরের কাছে বিভিন্ন রাস্তায় অবস্থান করছেন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০