Pallibarta.com | হিমাচলে ভারী বৃষ্টিপাতে ভূমিধসে আহত ৭ , নিখোঁজ দুই শতাধিক

বুধবার, ২৭ অক্টোবর ২০২১

হিমাচলে ভারী বৃষ্টিপাতে ভূমিধসে আহত ৭ , নিখোঁজ দুই শতাধিক

ভারতের হিমাচল প্রদেশে ভারী বৃষ্টিপাতে সৃষ্ট ভূমিধসে অন্তত সাতজন মারা গেছেন। নিখোঁজ রয়েছেন অন্তত দুই শতাধিক। এতে বাড়িঘর ধসে পড়ার পাশাপাশি রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। উপড়ে পড়েছে অসংখ্য গাছপালা।

প্রদেশটির উত্তরাঞ্চলের সিরমর এলাকায় ভূমিধসের এ ঘটনা ঘটে। এতে বিধ্বস্ত হয়েছে বাড়িঘর। প্লাবিত হয়েছে আশপাশের কয়েকটি এলাকা। গাছপালা উপড়ে পড়ার পাশাপাশি রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় যান চলাচল বন্ধ রয়েছে। ভেঙে পড়েছে ব্রিজ, কালভার্টসহ বেশ কয়েকটি নির্মাণ স্থাপনা। বিদ্যুতবিচ্ছিন্ন হয়ে পড়ায় বিপাকে পড়েছেন স্থানীয়রা।

এক স্থানীয় বলেন, ‘আমি আমার জীবদ্দশায় এমন বন্যা কখনো দেখিনি। বাড়িঘর ধসে পড়ায় অনেক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছি আমরা।’
এদিকে, নিখোঁজদের উদ্ধারে তৎপরতা চলছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।
ভারতের হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর বলেন, ‘বেশ কয়েকজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজদের উদ্ধারেও আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা চলছে।’
ঝুঁকিতে থাকা স্থানীয়দের নিরাপদে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। এ ছাড়া আরও কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস দিয়ে সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ।
এর আগে ২৫ জুলাই প্রদেশটির কিন্নাউর জেলায় পাথর ধ্বসে ৯ জন পর্যটক নিহত এবং দুই জন আহত হয়।
একটি পাহাড়ে ভূমিধ্বসের কারণে চূড়া থেকে পাথর গড়িয়ে পড়তে থাকে। এসব পাথর পাহাড়ের পাদদেশে থাকা একটি সেতুকে ধসিয়ে দেয় এবং পর্যটকদের গাড়ি বিধ্বস্ত করে।
এদিকে দুর্ঘটনার একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে মুহূর্তের মধ্যে তা ভাইরাল হয়। ভিডিওতে দেখা যাচ্ছে, পাহাড়ের চূড়া থেকে বড় বড় পাথর গড়িয়ে পড়ছে।
এতে আরো দেখা গেছে, গড়িয়ে পড়া পাথরের আঘাতে একটি সেতু ভেঙ্গে নদীতে পরে যাচ্ছে এবং পাদদেশে থাকা পর্যটকদের গাড়ি গুড়িয়ে দিচ্ছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১