আন্তর্জাতিকধর্ম ও জীবনশীর্ষ-২

সৌদিতে তারাবি হবে ১০ রাকাত, ওমরাহ পালনে বিধনিষেধ

আন্তর্জাতিক ডেস্ক:

এ বছর রমজানে ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত করে তারাবির নামাজ আদায় করা হবে মক্কা-মদিনার প্রধান দুই মসজিদে (কাবা শরীফ ও মসজিদে নববী)।

করোনা ভাইরাস মহামারির কারণে এর আগে তারাবির নামাজ সংক্ষিপ্ত করার আদেশ দিয়েছেন মসজিদ দুটির তত্ত্বাবধায়ক সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। তার আদেশ অনুযায়ীই তারাবির নামাজ সংক্ষিপ্ত করা হয়েছে।

১৩ এপ্রিল থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে শুরু হচ্ছে রোজা। তাই আজ রাত থেকেই আদায় করতে হবে তারাবির নামাজ।

দুই মসজিদ বিষয়ক প্রেসিডেন্সির প্রধান শেখ আবদুল রহমান আল সুদাইস জানিয়েছেন, হারামাইনে ২০ রাকাত তারাবির বদলে দশ রাকাত তারাবি অনুষ্ঠিত হবে। এসময় কঠোরভাবে পালন করা হবে বিধি-নিষেধ। ওমরাহ ও নামাজ আদায় করতে পারবেন শুধু করোনার টিকা গ্রহণকারীরাই।

হারামাইন প্রেসিডেন্সি প্রধান জানিয়েছেন, করোনা প্রতিরোধে দুই মসজিদে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মসজিদে আগমণকারীদের স্বাস্থ্যের বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে বলেও জানান তিনি।

এর আগে, সৌদি আরব রমজান মাসে পবিত্র দুই মসজিদে নামাজ ও ওমরাহর অনুমতি দিলেও ইফতারের আয়োজন ও ইতেকাফ স্থগিত করা হয়েছে। এছাড়া শিশুদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

পাশাপাশি সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় রোববার পবিত্র রমজান মাসে মক্কার গ্র্যান্ড মসজিদে নামাজ পড়ার জন্য এবং মদীনার রাসুল স. এর রওজা পরিদর্শন করার জন্য বিধিবিধান প্রকাশ করেছে।

তাতে বলা হয়েছে, অনুমতি ছাড়া কেউ ওমরাহ পালন করে ধরা পড়লে তাকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। আর বিনাঅনুমতিতে গ্রান্ড মসজিদে প্রবেশ করলে তাকে এক হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button