আইন-আদালতজাতীয়ঢাকাপ্রচ্ছদশিরোনামশীর্ষ-১শীর্ষ-২সংগঠন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন, সভাপতি খসরু, সম্পাদক কাজল

নিজস্ব প্রতিবেদকঃ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সভাপতি পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের আবদুল মতিন খসরু জয়ী হয়েছেন। সম্পাদক পদে জয়ী হয়েছেন বিএনপি সমর্থিত নীল প্যানেলের ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। নির্বাচনে ১৪টি পদের মধ্যে সাদা প্যানেল পেয়েছে আটটি পদ ও নীল প্যানেল পেয়েছে ছয়টি পদ।
নির্বাচনে দুটি সহসভাপতি পদে জয়ী হয়েছেন জালাল উদ্দীন (বিএনপি) ও মুহাম্মদ শফিক উল্ল্যাহ (আওয়ামী লীগ)। দুটি সহসম্পাদক পদে জয়ী হয়েছেন মাহমুদ হাসান (বিএনপি) ও ব্যারিস্টার সাফায়েত সুলতানা রুমি (আওয়ামী লীগ)। কোষাধ্যক্ষ পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগের ড. ইকবাল করিম।

কার্যনির্বাহী সদস্য পদে আওয়ামীপন্থি সমর্থিত সাদা প্যানেল থেকে চারজন ও বিএনপিপন্থি নীল প্যানেল থেকে তিনজন নির্বাচিত হয়েছেন।

এর আগে গত বুধবার ও বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২১-২০২২ সেশনের দুই দিনব্যাপী নির্বাচন সম্পন্ন হয়েছে। আজ শুক্রবার দুপুরের পর ভোট গণনা শুরু হয়। রাতে বেসরকারিভাবে এ ফলাফল জানা যায়।

দেশের সর্বোচ্চ আদালতের এ আইনজীবী সমিতির নির্বাচনে ভোট দেন পাঁচ হাজার ৬৭৬ জন। এর মধ্যে প্রথম দিন ভোট পড়ে দুই হাজার ৮২৩টি। শেষ দিন ভোট পড়ে দুই হাজার ৮৫৩টি। মোট ভোটার রয়েছেন সাত হাজার ৭২১ জন আইনজীবী। ১৪টি পদের বিপরীতে এ নির্বাচনে প্রার্থী হন ৫১ জন।

জানা গেছে, আজ সকাল থেকে ব্যালট বাছাই শেষে দুপুর ৩টার দিকে ভোট গণনা শুরু হয়।

নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) সভাপতি প্রার্থী আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু, দুই সহসভাপতি পদে মুহাম্মদ শফিক উল্ল্যাহ ও মো. আলী আজম, সম্পাদক আবদুল আলীম মিয়া জুয়েল, কোষাধ্যক্ষ মো. ইকবাল করিম, দুই সহসম্পাদক পদে ব্যারিস্টার সাফায়েত সুলতানা রুমি ও এ বি এম নুর-এ-আলম (উজ্জ্বল) প্রতিদ্বন্দ্বিতা করেন।

সদস্য পদে এ বি এম শিবলী সাদেকীন, মাহফুজুর রহমান রোমান, মো. সানোয়ার হোসেন, মিন্টু কুমার মণ্ডল, মো. সিরাজুল হক স্বপন, মহিউদ্দিন আহমেদ ও মুনতাসীর উদ্দিন আহমেদ।

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) প্রার্থীরা হলেন সভাপতি পদে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব মো. ফজলুর রহমান, দুই সহসভাপতি পদে মো. জালাল উদ্দিন ও জয়নাল আবেদিন (তুহিন), সম্পাদক মো. রুহুল কুদ্দুস (কাজল), কোষাধ্যক্ষ আব্দুল্লাহ আল মাহবুব, দুই সহসম্পাদক পদে মাহমুদ হাসান ও রাশিদা আলম ঐশী।

নির্বাচনে বিএনপি থেকে সমর্থন না পেয়ে কয়েকজন লাল প্যানেল নামে আরো একটি প্যানেলে প্রার্থী দেন। এ ছাড়া গত কয়েক বছরের মতো এবারও স্বতন্ত্র প্রার্থী ইউনুছ আলী আকন্দ সভাপতি পদে লড়াই করেন।

নির্বাচন পরিচালনা করেন অবসরপ্রাপ্ত বিচারপতি এ এফ এম আবদুর রহমানের নেতৃত্বে সাত সদস্যের নির্বাচন উপকমিটি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২০-২০২১ সেশনের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে জয় পান সরকার সমর্থক আইনজীবীরা। অপরদিকে, সম্পাদকসহ আটটি পদে বিএনপি সমর্থক আইনজীবীরা জয় পেয়েছিলেন

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button