Pallibarta.com | সারাদেশে মেঘলা আকাশ, আগেভাগেই নামবে শীত - Pallibarta.com

বুধবার, ১ ডিসেম্বর ২০২১

সারাদেশে মেঘলা আকাশ, আগেভাগেই নামবে শীত

সারাদেশে মেঘলা আকাশ, আগেভাগেই নামবে শীত

সারাদেশে মেঘলা আকাশ, আগেভাগেই নামবে শীত ।
রাজধানীসহ সারাদেশে আজ (৫ নভেম্বর, শুক্রবার) অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলা থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শুক্রবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়, আগামী তিন দিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। এ ছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে মেঘলা আকাশ থাকলেও সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় দেশের কোথাও বৃষ্টি হয়নি বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে গত বৃহস্পতিবার (৪ নভেম্বর) সৈয়দপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। এদিকে শুক্রবার সকাল ৯টায় দেশের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এর আগের দিন শ্রীমঙ্গলে সর্বনিম্ন ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

এছাড়া শুক্রবার সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এর আগের দিন বৃহস্পতিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক বলেন, দেশের উত্তর-পশ্চিমে একটা উচ্চ চাপ বলয় বিরাজমান করছে এখন। এই উচ্চ চাপ বলয় বঙ্গোপসাগরের জলীয় বাষ্পকে দক্ষিণের দিকে ঠেলে দেবে। ফলে দেশের তাপমাত্রা অঞ্চলভেদে গড়ে ১৮ থেকে ২৪ ডিগ্রী সেলসিয়াসে ওঠানামা করবে। সেই হিসেবে নভেম্বরে এই তাপমাত্রা থাকবে। যেটা শীতকালে সাধারণত গড় তাপমাত্রা থাকে।

তিনি জানান, এখন বাংলাদেশে চলছে হেমন্তকাল। বাংলা কার্তিক মাস। আগামী ১৫ নভেম্বর থেকে শুরু হবে অগ্রহায়ণ মাস। সাধারণত ডিসেম্বর মাস থেকে আমাদের দেশে শীতকাল শুরু হয়। কিন্তু তাপমাত্রা পরিবর্তনজনিত কারণে এবার ১৫ দিন আগে নভেম্বরের মাঝামাঝি থেকেই শীত শুরু হবে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১