Pallibarta.com | সকলকে হিজরি নববর্ষ ১৪৪৩ এর শুভেচ্ছা ................... সকলকে হিজরি নববর্ষ ১৪৪৩ এর শুভেচ্ছা - Pallibarta.com

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

সকলকে হিজরি নববর্ষ ১৪৪৩ এর শুভেচ্ছা

সকলকে হিজরি নববর্ষ ১৪৪৩ এর শুভেচ্ছা

আজ সন্ধ্যায় বাংলাদেশের আকাশে যে চাঁদটি উদিত হয়েছে তা ঘোষণা করবে নতুন এক বছরের আগমনি বার্তা। আজ থেকে হিজরি ১৪৪৩ সন শুরু হল।

আজকের  নতুন বছরটি হোক পৃথিবী থেকে করোনা মহামারী মুক্তির বছর। নতুন সনটি হোক মুসলিম উম্মাহর সমৃদ্ধির বছর। পাপাচার, জুলুম ও নিপীড়ন থেকে মুক্তির সুবাতাস যেন বয়ে আসে এই নতুন বর্ষে মহান আল্লাহর কাছে এই কামনাই করছি।

হিজরি সনের প্রথম মাস হল মুহাররম । হিজরি সন গননা করা হয়  সন্ধার পর থেকে  সুতরাং আজ পহেলা  মুহররম।

পবিত্র কোরআনুল কারিম ও হাদিস শরিফে এ মাসকে অত্যন্ত ফজিলতপূর্ণ বলা হয়েছে। কোরআনের ভাষায় এটি সম্মানিত চার মাসের ‘আরবাআতুন হুরুম’ অন্যতম। এ মাসে রোজা রাখার প্রতি বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত এক হাদিসে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘রমজানের পর আল্লাহর কাছে মহররমের রোজা হলো সর্বশ্রেষ্ঠ।’ (সহিহ মুসলিম, হাদিস : ২/৩৬৮; জামে তিরমিজি, হাদিস : ১/১৫৭) ।

১০ মুহাররমের রোজার মধ্যে রয়েছে  আশুরার রোজার ফজিলত আরও বেশি। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, ‘আমি আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে রমজান ও আশুরায় যেরূপ গুরুত্বের সঙ্গে রোজা রাখতে দেখেছি অন্য সময় তা দেখিনি।’ (সহিহ বুখারি : ১/২১৮)

আশুরার রোজা সম্পর্কে এক হাদিসে আছে, ‘তোমরা আশুরার রোজা রাখ এবং ইহুদিদের সাদৃশ্য পরিত্যাগ করে— আশুরার আগে বা পরে আরও একদিন রোজা রাখ।’ (মুসনাদে আহমদ, হাদিস : ১/২৪১) আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘আমি যদি আগামী বছর বেঁচে থাকি, তাহলে ৯  তারিখেও অবশ্যই রোজা রাখব।’ (সহিহ মুসলিম : ১/৩৫৯)

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০