Pallibarta.com | শেষ হলো নিউইয়র্ক বাংলা বইমেলা - Pallibarta.com

রবিবার, ২২ মে ২০২২

শেষ হলো নিউইয়র্ক বাংলা বইমেলা

নিউইয়র্কে লেখক, প্রকাশক ও পাঠকের মিলনমেলা শেষ হলো। সোমবার (১ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে সমাপ্তি ঘোষণা করা হলো মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত পাঁচ দিনব্যাপী ৩০তম নিউইয়র্ক বাংলা বইমেলার।

সমাপনী অনুষ্ঠানে ২০২২ সালের নিউইয়র্ক বাংলা বই মেলার আহ্বায়ক হিসেবে গোলাম ফারুক ভুঁইয়ার নাম ঘোষণা করা হয়। মেলার শেষদিনে কথা প্রকাশের সৌজন্যে ঘোষণা করা হয় সেরা প্রকাশনা সংস্থার নাম। এবার মেলায় সেরা প্রকাশনা সংস্থা নির্বাচিত হয়েছে ঢাকা থেকে যোগ দেওয়া অনন্যা প্রকাশনী।

মেলার এবারের আহ্বায়ক ড. নুরুন নবী পুরস্কারের অর্থ তুলে দেন অনন্যার স্বত্বাধিকারীর মনিরুল হকের হাতে। এসময় অন্যান্যের মধ্যে আয়োজক প্রতিষ্ঠান মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি ফেরদৌস সাজেদীন, প্রতিষ্ঠাতা ও সিইও বিশ্বজিত সাহা, কথা প্রকাশের স্বত্বাধিকারী মোহাম্মদ জসিম উদ্দিন এবং বাতিঘরের প্রধান নির্বাহী জাফর আহমেদ রাশেদ উপস্থিত ছিলেন।

মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সিইও বিশ্বজিত সাহা বলেন, গত ৩০ বছর ধরে আপনাদের ভালোবাসায় এ মেলা কখনও বন্ধ ছিল না। ২০২০ সালে সারা বিশ্বে মহামারি এলে আমরা এ আয়োজন করেছি ভার্চুয়ালি। করোনা মহামারির প্রকোপ নিয়ন্ত্রণে আসায় আমরা আবার সশরীরের শুরু করলাম। আপনাদের ভালোবাসায় তা অব্যাহত থাকবে।

মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি ফেরদৌস সাজেদীন বলেন, বাংলাদেশের প্রকাশকের প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। কারণ তারা ব্যবসার কথা চিন্তা না করে বাংলা বইয়ের প্রসার ও প্রবাসীদের চাহিদার কথা গুরুত্ব দিয়েছেন। নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট থেকে এসে যারা এ মেলাকে প্রাণবন্ত করে তুলেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা। আপনাদের ভালোবাসায় এ মেলা আজ সম্পন্ন হলো।

ঢাকা থেকে যোগ দেওয়া জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর মেলার ভূয়সী প্রশংসা করে বলেন, দেশের বাইরে এটাই সবচেয়ে বড় আয়োজন। মানুষের অংশ নেওয়া দেখে, আমি রীতিমতো অভিভূত।

পাঁচদিনের মেলায় সঙ্গীত পরিবেশন করেছেন শিল্পী রথীন্দ্রনাথ রায়, কাদেরী কিবরিয়া, শহীদ হাসান, কাবেরি দাশ, নবনিতা চৌধুরী, শাহ মাহবুব এবং পারমিতা মুমু। এবার ভারতীয় উপমহাদেশের খ্যাতিমান কথাসাহিত্যিক সমরেশ মজুমদারকে মুক্তধারা-জিএফবি পুরস্কার দেওয়া হয়।

স্বাধীনতার ৫০ বছরে মেলায় ছিল নানা ধরনের আয়োজন। লেখক ও সাংবাদিক শামীম আল আমিনের পরিচালনায় দ্য কনসার্ট ফর বাংলাদেশের ওপর ভিত্তি করে নির্মিত প্রামাণ্যচিত্র ‘একটি দেশের জন্য গান’ দেখানো হয় মেলায়। যা অভিভূত করে দর্শকদের। ছিল সাহিত্য আড্ডা ও সাংস্কৃতিক নানা আয়োজনও।

প্রতিদিনই জমজমাট ছিল মেলা প্রাঙ্গণ। লাগোর্ডয়া ম্যারিয়ট হোটেলে উদ্বোধনী অনুষ্ঠান হলেও, মেলার বাকি দিনগুলো ছিল নিউইয়র্কের জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে। সেখানে প্রতিদিনই ছিল উপচেপড়া মানুষের ভিড়। পাঠক-লেখক-প্রকাশকদের সেতুবন্ধনের মধ্য দিয়ে মেলা হয়ে উঠেছিল প্রাণবন্ত

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১