Pallibarta.com | শাহজালালে ল্যাব প্রস্তুত: অপেক্ষা বেবিচকের ঘোষণার - Pallibarta.com

বুধবার, ২০ অক্টোবর ২০২১

শাহজালালে ল্যাব প্রস্তুত: অপেক্ষা বেবিচকের ঘোষণার

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) গমনেচ্ছু যাত্রী ও প্রবাসী কর্মীদের যাত্রার ছয় ঘণ্টা আগে করোনা পরীক্ষার অনুমতি পাওয়া ছয় প্রতিষ্ঠানের আরটি-পিসিআর ল্যাবরেটরির কার্যক্রম শুরুর জন্য গ্রিন সিগন্যাল দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এসব ল্যাবে স্থাপিত মেশিনগুলো সঠিক ও কার্যকরভাবে কাজ করছে কিনা তা দেখার জন্য রোববার (২৬ সেপ্টেম্বর) পরীক্ষামূলকভাবে বিমাবন্দরের ৯০ জনের মতো কর্মকর্তা-কর্মচারীর নমুনা পরীক্ষা করা হয়।

পরীক্ষায় মেশিনগুলো সঠিকভাবে কাজ করছে- এমন নিশ্চয়তা পাওয়ার পর এসব ল্যাব কার্যক্রম শুরুর জন্য প্রস্তুত মর্মে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানকে চিঠি দিয়েছেন। বেবিচক ও স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সূত্রে এসব তথ্য জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা জানান, বর্তমানে বেবিচকের সিদ্ধান্তের ওপর ছয় প্রতিষ্ঠানের ল্যাবে করোনা পরীক্ষা কখন থেকে শুরু হবে তা নির্ভর করছে। সোমবার (২৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টা পর্যন্তও বেবিচক কোনো সিদ্ধান্ত জানায়নি।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে ল্যাব চালুর জন্য প্রস্তুত রয়েছে মর্মে চিঠি পাওয়ার পর এয়ারলাইন্সগুলোকে যাত্রীদের কাছে টিকিট বিক্রির জন্য অবহিত করা হবে। এয়ারলাইন্সগুলোর টিকিট বিক্রিসহ নানা প্রক্রিয়া শেষ হতে দুই থেকে তিনদিন লাগতে পারে বলেও তিনি আভাস দেন।

বর্তমানে ঢাকা থেকে ইউএই রুটে ছয়টি ফ্লাইট চলাচল করে। করোনা সংক্রমণ প্রতিরোধে ইউএই সে দেশে যাওয়ার জন্য বাংলাদেশি যাত্রীদের জন্য ৪৮ ঘণ্টা আগে একবার ও যাত্রার ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে পিসিআর টেস্টের বাধ্যতামূলক শর্ত দিয়েছে। এই শর্তের কারণে ইউএইগামী ও ইউএই থেকে আগত কয়েক হাজার প্রবাসীকর্মী আটকা পড়েন। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে এলে তিনি বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবরেটরি দ্রুত স্থাপনের নির্দেশ দেন। প্রথমে বিমাবন্দরের বাইরে পার্কিং লটে ল্যাব স্থাপনের কথা থাকলেও পরে বিমানবন্দরের ভেতরে ল্যাব স্থাপিত হয়।

ইতোমধ্যে যাত্রার ছয় ঘণ্টা আগে পরীক্ষামূলকভাবে করোনার নমুনা পরীক্ষা করে ইউএইতে ৪৬ জন প্রবাসীকর্মীকে পাঠানো হয়েছে। তারা নমুনা পরীক্ষার রিপোর্ট গ্রহণ করেছেন। আগামীকাল (২৮ সেপ্টেম্বর) চূড়ান্তভাবে ল্যাবগুলোতে নমুনা পরীক্ষা শুরুর আশাবাদ ব্যক্ত করা হলেও শেষ পর্যন্ত তা হয় কিনা তা এখনো নিশ্চিত নয় বলে জানা গেছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১