ধর্ম ও জীবনশীর্ষ-১

শবে বরাত: আল্লাহ’র অশেষ রহমত প্রাপ্তির মহিমান্বিত রজনী

ধর্ম ডেস্ক:

আজ সোমবার (২৯ মার্চ) রাতে মুসলিম ধর্মাবলম্বী মানুষেরা পালন করবেন পবিত্র শবে বরাত। যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পবিত্র এই দিনটির কার্যক্রম পরিচালনা করার লক্ষ্যে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের বিভিন্ন মসজিদ ও মাদরাসায় রাতভর ওয়াজ মাহফিল, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

মুসলমানরা হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখের রাতটিকে সৌভাগ্যের রজনী হিসেবে বিশ্বাস করে নানাবিধ ইবাদত করে থাকেন সারারাত। মর্যাদাপূর্ণ এই রাতে মহান আল্লাহ তায়ালা তার বান্দাদের জন্য অশেষ রহমতের দুয়ার খুলে দেন।

ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় মহিমান্বিত এই রাতে বেশি বেশি নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকিরে মগ্ন থাকবেন আল্লাহর নৈকট্য লাভের আশায়। এছাড়া অনেকে রোজা পালন করেন, দরিদ্র মানুষকে দান-খয়রাত করেন।

এই রাতে অতীতের গুনাহের জন্য ক্ষমা প্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করবেন মুসলমানরা।

গত বছর করোনা ভাইরাসের বড় পরিসরের আক্রমণের কারণে মসজিদে না গিয়ে মুসল্লিদের ঘরে বসে ইবাদত করার আহবান জানিয়েছিলো ধর্ম মন্ত্রণালয়। তবে এবার এমন কোনো নির্দেশনা নেই।

আজ সন্ধ্যা সাড়ে ৬টায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘শবে বরাতের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে।

ওয়াজ মাহফিল শেষে বাদ এশা দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। ওয়াজ ও দোয়া মোনাজাত পরিচালনা করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button