Pallibarta.com | লো ভোল্টেজ-লোডশেডিংয়ে অতিষ্ঠ গাংনীবাসী - Pallibarta.com

সোমবার, ১৬ মে ২০২২

লো ভোল্টেজ-লোডশেডিংয়ে অতিষ্ঠ গাংনীবাসী

লো ভোল্টেজ-লোডশেডিংয়ে অতিষ্ঠ গাংনীবাসী

একদিকে নিয়মিত লোডশেডিং অন্যদিকে বিদ্যুৎ থাকলেও লো ভোল্টেজ। এ দুইয়ের ভোগান্তিতে অতিষ্ঠ মেহেরপুরের গাংনীবাসী। লো ভোল্টেজের কারণে সেচযন্ত্র দিয়ে পর্যাপ্ত পানি উঠছে না। এতে বিপাকে পড়ছেন চাষিরাও।

এলাকার বাসিন্দাদের অভিযোগ, রমজান মাস শুরুর পর থেকে প্রতিদিনই ইফতার, তারাবির নামাজ ও সেহরির সময় লোডশেডিং যেন স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির গাংনী জোনাল অফিসের তথ্যানুযায়ী দুটি সাবস্টেশনের ৭টি ফিডারে ২৩ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে। গত চারদিন যাবত পাওয়া যাচ্ছে মাত্র ১৩ মেগাওয়াট। এই অর্ধেক বিদ্যুৎ দিয়ে গোটা অঞ্চল চালাতে হচ্ছে পল্লী বিদ্যুৎ সমিতিকে। ফলে দিনে রাতে সমানে লোডশেডিং ও লো ভোল্টেজ দেখা দিয়েছে।

ষোলটাকা ইউনিয়ন পরিষদের সদস্য মাসুদ বলেন, প্রধানমন্ত্রী বাংলাদেশকে শতভাগ বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করার ঘোষণা দিয়েছেন। বিদ্যুৎ বিভাগ থেকেও এর আগে বলা হয়েছে রমজান মাসের তিনটি সময় (ইফতার, তারাবির নামাজ ও সেহরি) কোনো লোডশেডিং থাকবে না। এরপরও কেন লোডশেডিং হচ্ছে বুঝতে পারছি না।

কুঞ্জনগরের ধানচাষি রশিদ বলেন, লোডশেডিংয়ের পাশাপাশি লো ভোল্টেজের কারণে সেচপাম্পগুলোতে পানি উত্তোলন করা যাচ্ছে না। লো ভোল্টেজের কারণে অনেক পাম্প পুড়ে গেছে। সেচ নিশ্চিত করা না গেলে ফসলহানি ঘটবে। একই কথা জানালেন ধানচাষি শহড়াবাড়িয়া গ্রামের কিবরিয়া বিশ্বাস।

গ্রামাঞ্চলের বাসিন্দাদের অভিযোগ, শহরাঞ্চলে বসবাসকারী গ্রাহকরা বেশি বিদ্যুৎ সুবিধা পেয়ে থাকেন। গ্রামাঞ্চলের গ্রাহকদের দুর্ভোগ অনেকাংশেই বেশি। বিদ্যুৎ সরবরাহ না থাকায় মুসল্লিরা তীব্র গরমের মধ্যে তারাবির নামাজ আদায় করেন। আবার ইফতারের সময় বিদ্যুৎ পাওয়া যায় না।

কুঞ্জনগর জামে মসজিদের ইমাম সের আলী জানান, প্রচণ্ড গরমের মাঝেও নামাজ আদায় করতে হয়। প্রতিদিন ইফতার, সেহরি ও তারাবির নামাজের সময় বিদ্যুৎ থাকে না। রোজার শুরু থেকেই এ অবস্থা। প্রতিবছরই এমন হয়। মধ্যরাতে লোডশেডিং দিলে ক্ষতি কী?

এ ব্যাপারে মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির গাংনী জোনাল অফিসের ডিজিএম নাসিরুদ্দীন জানান, গ্যাস সংকটের কারণে বিদ্যুত উৎপাদন না হওয়ায় জাতীয় গ্রিডে সরবরাহ কমে গেছে। ফলে চাহিদার তুলনায় অর্ধেক বিদ্যুৎ পাওয়া যাচ্ছে। আর সে অনুযায়ি লোডশেডিং দেওয়া হচ্ছে সিডিউল অনুযায়ী। তবে তাড়াতাড়ি বিদ্যুৎ সমস্যার সমাধান হবে বলেও আশ্বাস দেন তিনি।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১