Pallibarta.com | রোগীতে ভরপুর নীলফামারী হাসপাতাল - Pallibarta.com

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

রোগীতে ভরপুর নীলফামারী হাসপাতাল

নীলফামারীর ছয়টি উপজেলার প্রায় ১৪ লাখ মানুষের কাঙ্ক্ষিত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ১০০ শয্যাবিশিষ্ট আধুনিক সদর হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীত করে নীলফামারী জেনারেল হাসপাতালে রূপান্তর করা হয় ২০১৯ সালে। তবে হাসপাতালে চিকিৎসকের ৫৭টি পদের বিপরীতে ৪০টি পদই রয়েছে শূন্য! মাত্র ৩০ শতাংশ চিকিৎসক দিয়েই খুঁড়িয়ে চলছে হাসপাতালটির স্বাস্থ্যসেবা।



হাসপাতাল সূত্রে জানা গেছে, হাসপাতালে ৬০ জন নার্সের পদ খালি। তৃতীয় শ্রেণির কর্মচারীর ৬১টি পদে থাকলেও পদায়ন নেই ৪৪ পদে। প্যাথলজি বিভাগে কোনো চিকিৎসক না থাকায় বিভিন্ন রোগ পরীক্ষা নিরীক্ষায় একমাত্র ভরসা মাত্র ১ জন ল্যাব ট্যাকনিশিয়ান। ফলে চিকিৎসাসেবা নিতে আসা রোগীদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে, অনেকেই সেবা না পেয়ে বাড়িতে ফিরে যাচ্ছেন। এ রকম নানা সংকটে জর্জরিত নীলফামারীর স্বাস্থ্য খাত।

চিকিৎসারা বলছেন, নীলফামারী জেনারেল হাসপাতালে শিশু, চর্ম ও যৌন, অর্থোপেডিকস ও প্যাথলজি বিভাগে কোনো বিশেষজ্ঞ চিকিৎসক নেই। আবাসিক চিকিৎসক ও আবাসিক সার্জনের পদও খালি। রেজিস্ট্রার, সহকারী রেজিস্ট্রার ও সহকারী সার্জনের ১৭টি পদও ফাঁকা। ফলে জরুরি বিভাগ, বহির্বিভাগ ও অন্তর্বিভাগে কাঙ্ক্ষিত চিকিৎসাসেবা দেওয়া কষ্টকর হয়ে উঠেছে।

স্থানীয় সচেতন নাগরিক সমাজ বলছে, নানা সংকটে জর্জরিত নীলফামারী জেনারেল হাসপাতালের সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুততম সময়ে সমাধান করে নীলফামারী জেলার ছয়টি উপজেলার মানুষের প্রত্যাশিত স্বাস্থ্যসেবা প্রদানে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।

সূত্রঃ ঢাকাপোস্ট

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১