Pallibarta.com | রাঙামাটিতে হঠাৎ বেড়েছে ভাইরাসজনিত রোগ - Pallibarta.com

বুধবার, ২৭ অক্টোবর ২০২১

রাঙামাটিতে হঠাৎ বেড়েছে ভাইরাসজনিত রোগ

রাঙামাটিতে হঠাৎ বেড়েছে ভাইরাসজনিত রোগ

রাঙামাটিতে হঠাৎ বেড়েছে ভাইরাসজনিত রোগ ।
পাহাড়ি জেলা রাঙামাটিতে হঠাৎ বেড়ে গেছে জ্বর-সর্দি, ডায়রিয়া, নিউমোনিয়ার মতো ভাইরাসজনিত রোগের প্রকোপ। আক্রান্তদের মধ্যে বেশির ভাগই শিশু। ধারণক্ষমতার দ্বিগুণ বেশি রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

সোমবার (৪ অক্টোবর) সরেজমিনে দেখা গেছে, রাঙামাটি জেনারেল হাসপাতালের শয্যা ছাপিয়ে মেঝেতেও চলছে চিকিৎসা। মাত্র কয়েক দিনেই হাসপাতালে বেড়েছে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। এদের মধ্যে শিশুই বেশি। হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, প্রতিদিন জ্বর, সর্দি নিয়ে ৪০-৫০ জন শিশু ভর্তি হচ্ছে। বর্তমানে শিশু ওয়ার্ডে ২০ শয্যার বিপরীতে চিকিৎসা নিচ্ছে ৭০ শিশু। সক্ষমতার চেয়ে বেশি রোগীকে চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক ও নার্সদের।

রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক শওকত আকবর বলেন, আমাদের সীমিত সামর্থ্য এবং ওষুধপত্র দিয়ে সেবা দেওয়ার চেষ্টা করে যাচ্ছি। হঠাৎ করে ভাইরাসজনিত রোগে আক্রান্ত হওয়ায় দিশেহারা শিশুদের অভিভাবকরা।

রোগীর স্বজনরা বলছেন, হঠাৎ ডায়রিয়া শুরু হয়েছে তাদের শিশুকে হাসপাতালে ভর্তি করেছেন। কোনো শিশুর খিঁচুনি হওয়ার পাশাপাশি শ্বাসকষ্টের কথাও বলছেন স্বজনরা।

তবে আতঙ্কিত না হয়ে শিশুদের প্রতি যত্নশীল হওয়ার পরামর্শ চিকিৎসকের। রাঙামাটি জেনারেল হাসপাতালে শিশুরোগ বিশেষজ্ঞ ডা. এম এ হাই বলেন, ডায়রিয়া হচ্ছে কিছু কিছু জায়গায়। সেক্ষেত্রে তারা যদি পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং তাদের বাচ্চাদের অতি গরম বা অতি ঠাণ্ডা থেকে বাঁচিয়ে রাখে।

১০০ শয্যার এই রাঙামাটি জেনারেল হাসপাতালে বর্তমানে ১৭০ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১