Pallibarta.com | যমুনার পানি বেড়ে ৫ উপজেলা প্লাবিত; পানিবন্দি লক্ষাধিক মানুষ - Pallibarta.com

রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

যমুনার পানি বেড়ে ৫ উপজেলা প্লাবিত; পানিবন্দি লক্ষাধিক মানুষ

যমুনার পানি বেড়ে ৫ উপজেলা প্লাবিত; পানিবন্দি লক্ষাধিক মানুষ

যমুনাসহ বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে টাঙ্গাইল সদরসহ কয়েকটি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ভেসে গেছে রাস্তা ঘাট, সবজি ক্ষেতসহ বিস্তীর্ণ এলাকার ফসল। কোন কোন এলাকায় শুরু হয়েছে নদী ভাঙন। দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও শুকনো খাবারের সংকট। এখনও কোন প্রকার ত্রাণ সহায়তা পাননি বলে অভিযোগ বানভাসিদের।

উজানের পাহাড়ী ঢল আর টানা বর্ষণে টাঙ্গাইলের যমুনা ধলেশ্বরীসহ সব কয়টি নদীর পানি হুহু করে বৃদ্ধি পাচ্ছে। ইতিমধ্যেই টাঙ্গাইল সদর, কালিহাতি, ভূয়াপুর, গোপালপুর ও নাগরপুর উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে হাজার হাজার মানুষ পানিবন্ধী হয়ে পড়েছে। অনেকেরই বাড়ি ঘরে পানি উঠে গরু ছাগল হাঁস-মুরগী নিয়ে মানবেতর জীবন যাপন করছে। রাস্তা-ঘাটসহ বিস্তীর্ন এলাকার ফসলি জমি ও সবজির ক্ষেত তলিয়ে কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

প্রতিদিনই নতুন নতুন গ্রাম প্লাবিত হয়ে চরম দুর্ভোগের শিকার হচ্ছে নিম্নাঞ্চলের মানুষ জন। অনেকে বাড়ি ঘর ছেড়ে আত্মীয়-স্বজনদের বাড়ি আবার অনেকেই রাস্তার পাশে উচু স্থানে আশ্রয় নিলেও হাঁস-মুরগী, গরু-ছাগল নিয়ে চরম দুর্ভোগে দিন কাটছে তাদের।
তারা বলেন, মাথা গোঁজার একমাত্র ঠাঁই ঘরটা কিভাবে যে ভেঙে গেলো তা টেরও পেলাম না। সেগুলো যে ঠিক করবো সেই সুযোগ ও সামর্থ্য আমাদের নেই।
তারা বলেন, এক সপ্তাহ ধরে পানিবন্ধী হয়ে আছি। ছেলে মেয়ে নিয়ে কোথায় থাকবো সেই চিন্তাই আছি।ভুক্তভোগীরা বলেন, পানি উন্নয়ন বোর্ডকে জানানোর পরও বন্যায় নদী ভাঙনের ব্যাপারে তাদের কোন সাড়া নেই। আর এখন পর্যন্ত বন্যায় সরকারের পক্ষ থেকে কোন প্রকার সাহায্য সহযোগিতাও আমরা পাচ্ছি না।এদিকে জেলা প্রশাসক নিম্নাঞ্চলের মানুষের পানিবন্ধী থাকার বিষয়টি স্বীকার করে দ্রুতই ত্রাণ তৎপরতা চালানোর কথা জানিয়েছেন।
টাঙ্গাইল জেলার জেলা প্রশাসক  ড. মো. আতাউল গনি বলেন, টাঙ্গাইল সদর উপজেলায় ইতোমধ্যে ৫ মেট্রিকটন চাল আমরা বরাদ্দ দিয়েছি।

এছাড়া বন্যায় বাস্তুচ্যুত হয়েছেন এমন প্রত্যেক পরিবারের জন্য তাৎক্ষণিক ৫ হাজার টাকা করে নগদ অর্থ সহায়তা বরাদ্দ করেছি।টাঙ্গাইলের ১২টি উপজেলার মধ্যে ৫টি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে প্রায় ২০হাজার মানুষ পানিবন্ধী হয়ে মানবেতর জীবন যাপন করছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০