Pallibarta.com | ‘মেঘনা সেতু হলে দেশের অর্থনীতি ও যোগাযোগ ব্যবস্থার পরিবর্তনে বিপ্লব সাধিত হবে’ - Pallibarta.com

সোমবার, ১৬ মে ২০২২

‘মেঘনা সেতু হলে দেশের অর্থনীতি ও যোগাযোগ ব্যবস্থার পরিবর্তনে বিপ্লব সাধিত হবে’

‘মেঘনা সেতু হলে দেশের অর্থনীতি ও যোগাযোগ ব্যবস্থার পরিবর্তনে বিপ্লব সাধিত হবে’-pallibarta পল্লিবার্তা

পানিসম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব ব্যাংককে চ্যালেঞ্জ করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করেছেন। তার হাত ধরেই মেঘনা সেতু নির্মিত হবে। শরীয়তপুর-চাঁদপুর নৌরুটে মেঘনা সেতু নির্মাণ হলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা ও বরিশাল বিভাগের ২২ জেলা, সিলেটের চার জেলা এবং চট্টগ্রাম বিভাগের ১১ জেলার সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হবে। তিনি বলেন, সারাদেশে অর্থনীতি ও যোগাযোগ ব্যবস্থার পরিবর্তনে বিপ্লব সাধিত হবে। এছাড়া তিনটি সমুদ্রবন্দরের মধ্যে সড়কপথে পণ্য পরিবহণে সময় কমিয়ে আনাও সম্ভব হবে। এর ফলে দেশের অর্থনীতিতে বিরাট ইতিবাচক প্রভাব পড়বে। মেঘনা সেতু নির্মিত হলে দেশের অর্থনীতি অনেক সমৃদ্ধ হবে।

শুক্রবার (২২ এপ্রিল) বিকালে শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার আলুর বাজার সংলগ্ন মেঘনা নদী পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

উপমন্ত্রী বলেন, মেঘনা সেতুর একপ্রান্তে চাঁদপুরের হরিণা ফেরিঘাট আর অন্য প্রান্তে শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার আলুবাজার ফেরিঘাট। দুই ফেরিঘাটের মধ্যে দূরত্ব নদী ও চর মিলিয়ে ১০ কিলোমিটার। সেতুটি হলে চাঁদপুর ও শরীয়তপুরেরই শুধু লাভবানই হবে না, বাংলাদেশের জন্য যা কল্যাণকর বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসারাদেশে অর্থনীতি ও যোগাযোগ ব্যবস্থার পরিবর্তনে বিপ্লব সাধিত হবে।

এ সময় তার সঙ্গে ছিলেন ভেদরগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও সখিপুর থানা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব হুমায়ুন কবির মোল্লা, ইউএনও তানভীর আল নাসীফ, থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুর রহমান মানিক সরকার, সহসভাপতি জিতু মিয়া বেপারী, আনোয়ার হোসেন বালা, জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক খবিরুজ্জামান বাচ্চু, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক কাওসার আহমেদ তকি প্রমুখ।

এর আগে সখিপুর উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন ভবনের উদ্বোধন করেন এবং হাজী শরীয়তউল্লাহ বিশ্ববিদ্যালয় কলেজের গভর্নিংবডির সভায় সভাপতিত্ব করেন। শেষে সখিপুর থানা আওয়ামী লীগ আয়োজিত ইফতার মাহফিলে যোগ দেন উপমন্ত্রী এনামুল হক শামীম।

উল্লেখ্য, একেএম এনামুল হক শামীম উপমন্ত্রী হওয়ার পর ২০১৯ সালের ১০ মার্চ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে মেঘনা সেতুর জন্য প্রস্তাব পেশ করেন। মেঘনা সেতু নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা এবং মাস্টার প্ল্যান প্রণয়নে ছয়টি পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দিয়েছে সরকার। মেঘনা নদীর যে ৯টি পয়েন্ট সমীক্ষা হচ্ছে তার ৪টি পয়েন্টের কাজ সম্পন্ন হয়েছে। আগামী জুন মাসের মধ্যে বাকি ৫টি পয়েন্টর কাজ সমাপ্ত হবে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১