আন্তর্জাতিকশীর্ষ-২

মুক্ত গণমাধ্যম সূচকে ১৮০ দেশের মধ্যে বাংলাদেশ ১৫২তম

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে গত বছরের তুলনায় আরো এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ২০২১ সালের মুক্ত গণমাধ্যম সূচক প্রকাশ করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ)।

এতে ১৮০টি দেশের তালিকা প্রকাশ করেছে আরএসএফ। যার মধ্যে এতে ৪৯ দশমিক ৭১ পয়েন্ট পেয়ে বাংলাদেশের অবস্থান ১৫২তম।

তালিকায় প্রথম দশটি দেশ হচ্ছে নরওয়ে, ফিনল্যান্ড, সুইডেন, ডেনমার্ক, কোস্টারিকা, নেদারল্যান্ডস, জ্যামাইকা, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং সুইজারল্যান্ড।

এর আগে, ২০২০ সালের বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থান ছিলো ১৫১তম। তার আগের বছরে ছিলো ১৫০তম। অর্থাৎ টানা দুই বছর বাংলাদেশের অবস্থান এক ধাপ করে পিছিয়েছে।

তালিকায় ভুটানের অবস্থান ৬৫তম, আফগানিস্তান ১২২তম, নেপাল ১০৬তম এবং শ্রীলঙ্কার অবস্থান ১২৭তম। এছাড়া মিয়ানমার ১৪০তম, ভারত ১৪২তম এবং পাকিস্তান ১৪৫তম। অর্থাৎ এই সূচকে প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশ অনেক পেছনে রয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করতে পারছে তার ওপর ভিত্তি করেই ২০০২ সাল থেকে প্রতি বছর তালিকা প্রকাশ করে আসছে আরএসএফ।

এদিকে, এ বছরের তালিকায় সবচেয়ে পিছিয়ে আছে সৌদি আরব, কিউবা, লাওস, সিরিয়া, ইরান, ভিয়েতনাম, জিবুতি, চীন, তুর্কমেনিস্তান, উত্তর কোরিয়া এবং এরিত্রিয়া। তালিকার ১৭০ থেকে যথাক্রমে ১৮০তম অবস্থানে রয়েছে এই দেশগুলো। এ দ্বারা বোঝা যাচ্ছে এসব দেশে গণমাধ্যমের স্বাধীনতা একেবারেই নেই।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button