Pallibarta.com | মাঝিরকান্দিতে চালু হয়নি নতুন ঘাট - Pallibarta.com মাঝিরকান্দিতে চালু হয়নি নতুন ঘাট - Pallibarta.com

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

মাঝিরকান্দিতে চালু হয়নি নতুন ঘাট

মাঝিরকান্দিতে চালু হয়নি নতুন ঘাট

দেড় মাসেরও কম সময়ে পদ্মা সেতুতে পাঁচবার ধাক্কা দিয়েছে ৪টি ফেরি। সবশেষ মঙ্গলবার (৩১ আগস্ট) পদ্মা সেতুর স্প্যানে লেগে ভেঙে গেছে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের মাস্তুল। প্রতিবারই বাংলাবাজার থেকে শিমুলিয়া ঘাটে আসার পথে এসব ধাক্কার ঘটনা ঘটেছে। তীব্র স্রোত আর নাব্য সংকটই এর কারণ বলে দাবি সংশ্লিষ্টদের।

এই পরিস্থিতিতে পদ্মা সেতু এড়িয়ে মাঝিরকান্দিতে ফেরিঘাট স্থানান্তর করা হচ্ছে। ইতোমধ্যে সেখানে নতুন ফেরিঘাট স্থাপনের সপ্তাহ পেরোলেও তা এখনো চালু করা যায়নি।  এতে ১৪ দিন ধরে দুর্ভোগে থাকা ফেরিঘাট ব্যবহারকারীরা ক্ষোভ প্রকাশ করেছেন।


প্রবল স্রোতের কারণ দেখিয়ে দেশের গুরুত্বপূর্ণ শিমুলিয়া-বাংলাবাজার ফেরি সার্ভিস ১৪ দিন ধরে বন্ধ রেখেছে বিআইডব্লিউটিসি। পরে পদ্মা সেতু এড়িয়ে মাঝিরকান্দিতে তৈরি করা হয় নতুন ঘাট। কিন্তু সপ্তাহ পেরুলেও চালু করা যায়নি। দীর্ঘ সময় ধরে ফেরি সার্ভিস বন্ধে ক্ষুব্ধ এ নৌপথে যাতায়াতকারীরা।

এক যাত্রী বলেন, অনেক মানুষ জানে বুধবার থেকে ফেরিঘাট চালু। এ জন্য অনেকে দূর-দূরান্ত থেকে ঘাটে এসেছেন নদী পারাপারের জন্য। কিন্ত এসে দেখে ফেরি বন্ধ। ফলে তাদের দুর্ভোগে পড়তে হয়েছে।
বুধবার (১ সেপ্টম্বর) নতুন ঘাট দিয়ে পরীক্ষামূলক ফেরি চালুর উদ্যোগ নেওয়া হলেও সফল হয়নি। সংশ্লিষ্টরা বলছেন, ঘণ্টায় ঘণ্টায় নদীর রূপ বদলে যাচ্ছে। মঙ্গলবার লৌহজং টার্নিং পয়েন্ট পানির গভীরতা ১২ ফুট থাকলেও বুধবার পানির গভীরতা দাঁড়ায় ৫ ফুটে। একদিকে স্রোত আরেক দিকে নাব্যের অভাবে আটকে আছে ফেরি সার্ভিস।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) পরিচালক এস এম আতিকুজ্জামান বলেন, প্রায় এক হাজার ফিটের জায়গায় এখন পাঁচ ফিট পানি চলে আসছে। মূলত একটি চর ভেঙে চলে আসায় এই সমস্যা হয়েছে। এ কারণে রাতারাতি পরিস্থিতি পরিবর্তন হয়ে যাচ্ছে। এই অবস্থা থাকলে আমরা আসলে আরও তিন-চারদিনেও ফেরি চালু করতে পারব না।

গত ২৬ আগস্ট থেকে বাংলাবাজারের বিকল্প হিসাবে প্রায় ৮ কিলোমিটার ভাটি মাঝিরকান্দিতে নতুন ঘাট ব্যবহার উপযোগী হয়ে আছে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০