Pallibarta.com | মাঝরাতে ভূমিকম্প: কাঁপলো জাপান-মিয়ানমার-বাংলাদেশ - Pallibarta.com

সোমবার, ১৭ জানুয়ারি ২০২২

মাঝরাতে ভূমিকম্প: কাঁপলো জাপান-মিয়ানমার-বাংলাদেশ

৬ দশমিক এক মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। বৃহস্পতিবার (০৭ অক্টোবর) স্থানীয় সময় রাতের দিকে আঘাত হানা ভূমিকম্পে অন্তত ২০ জন আহত হয়েছেন। ভূমিকম্পের প্রভাবে কোনো সুনামি সতর্কতা জারি করা না হলেও ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

এদিকে, এর কিছু পরেই বৃহস্পতিবার রাতে ৫ দশমিক ছয় মাত্রার ভূমিকম্প আঘাত হানে মিয়ানমারে। যার প্রভাবে বাংলাদেশের বেশ কয়েক জায়গায় ভূকম্পন অনুভূত হয়।

স্থানীয় সময় বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টা ৪১ মিনিটে টোকিও ও এর আশপাশের অঞ্চলে আঘাত হাবে ৬ দশমিক এক মাত্রার শক্তিশালী ভূমিকম্প। ভূমিকম্পের পরপরই আতঙ্ক ছড়িয়ে পড়ে। দেখা দেয় বিদ্যুৎ-বিভ্রাট। টোকিও ইলেকট্রিক পাওয়ার করপোরেশন নগরীর আড়াই শতাধিক স্থানে বিদ্যুৎ বিপর্যয় দেখা দেয়। এছাড়া শহরটিতে পানির পাইপ ফেটে যাওয়ার কথা জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল টোকিওর পূর্বে অবস্থিত চিবা প্রশাসনিক এলাকায়। জাপানের গণমাধ্যম জানায়, ভূমিকম্পে চিবায় বেশ কয়েকজন হতাহত হয়েছেন। সায়তামায় দুইতলা একটি ভবনে অগ্নিকাণ্ডের কথাও জানিয়েছে কর্তৃপক্ষ।

ভূমিকম্পের সময় ট্রেন চলাচলেও বিঘ্ন ঘটে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ট্রেন সেবা বন্ধ রাখার কথা জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

তবে ভূমিকম্পের প্রভাবে সুনামির কোনো আশঙ্কা নেই বলে জানানো হয়েছে। ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি তদারক করতে জরুরি টাস্ক ফোর্স গঠন করেছে সরকার। পরিস্থিতি পর্যবেক্ষণে রাতেই অফিসে যান নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। দুর্যোগে ক্ষতিগ্রস্তদের উদ্ধার ও সহায়তার জন্য টাস্ক ফোর্সকে কাজ করার নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে, বৃহস্পতিবার মধ্য রাতে মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠে মিয়ানমারের মনিওয়া এলাকা। যার প্রভাবে বাংলাদেশের বিভিন্ন এলাকাতেও ভূকম্পন অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ ইউএসজিএসের তথ্য অনুযায়ী বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ১২টা ২৮ মিনিটে এই ভূকম্পনের মাত্রা ছিলো ৫ দশমিক ছয়।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১